নতুন কালুরঘাট সেতুর পরামর্শক প্রতিষ্ঠানের সম্ভাব্যতা যাচাই শুরু

সেতু ও এপ্রোচ সড়কের স্থান পরিদর্শন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৯ ডিসেম্বর, ২০২১ at ৬:১৩ পূর্বাহ্ণ

কালুরঘাট রেল কাম সড়ক সেতুর দক্ষিণ কোরিয়ার পরামর্শক প্রতিষ্ঠান সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করেছে। গতকাল বুধবার দক্ষিণ কোরিয়ার পরামর্শক প্রতিষ্ঠানের ৯ সদস্যের টিম সেতুর উভয় পাশ পরিদর্শন করেছেন। এর আগে সিআরবিতে সকাল ১০টায় রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে নতুন সেতু নির্মাণের সম্ভাব্য বিষয় নিয়ে মিটিং করেন। এই মিটিংয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (সেতু) আহসান জাবিরসহ ঊর্ধ্বতন প্রকৌশলী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপর পরামর্শক প্রতিষ্ঠানের সদস্যরা সরেজমিনে ফিল্ড সার্ভে করে দেখার জন্য কালুরঘাট সেতুতে যান। সেখানে তারা সেতুসহ উভয় পাশের রেললাইন এবং গাড়ি চলাচলের জন্য উভয় পাশের সংযোগ সড়কের জায়গা পরির্দশন করেন।
এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (সেতু) আহসান জাবির আজাদীকে জানান, কালুরঘাটে নতুন রেল কাম সড়ক সেতু নির্মাণের জন্য দক্ষিণ কোরিয়ার পরামর্শক প্রতিষ্ঠান সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করেছে। সেই লক্ষে তারা সেতুর দুইপাশের রেললাইন এবং ব্রিজসহ ৪ কিলোমিটার এবং গাড়ি চলাচলের জন্য দুই পাশে দুই কিলোমিটার সংযোগ সড়ক পরির্দশন করেছেন। পরামর্শক প্রতিষ্ঠান প্রাথমিক কাজ শুরু করেছে। তারা দুপুর ২টা পর্যন্ত সেতুর উভয় পাশে রেললাইন এবং সড়ক লাইনের স্থান পরির্দশন করেন। তারা চট্টগ্রামে মিটিং করেছে। ঢাকায়ও মিটিং করবেন। অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের শর্ত অনুযায়ী ১২ দশমিক দুই মিটার উচ্চতায় নকশা হচ্ছে এবং সে অনুযায়ী সেতু হবে।
রেলওয়ে সূত্রে জানা গেছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের শর্ত অনুযায়ী ১২ দশমিক দুই মিটার উচ্চতায় সেতু করতে গিয়ে এখন নতুন করে সমীক্ষা হচ্ছে। এবার নতুন করে সমীক্ষা চালাচ্ছে সেতুর অর্থ দাতা প্রতিষ্ঠান দক্ষিণ কোরিয়ার এঙ্মি ব্যাংক। আগের ডিজাইন, বাজেট সবকিছুই বাদ। নতুন সমীক্ষার রিপোর্ট পাওয়ার পর হবে নতুন ডিজাইন, নতুন বাজেট এবং নির্ধারণ করা হবে নতুন করে প্রকল্পের মেয়াদ। আগামী মে মাসে সমীক্ষা রিপোর্ট দাখিল করবেন বলে জানান অতিরিক্ত প্রধান প্রকৌশলী (সেতু) আহসান জাবির।

পূর্ববর্তী নিবন্ধআফ্রিকান জেব্রা ওয়াইল্ডবিস্টের বিচরণ টানছে দর্শনার্থী
পরবর্তী নিবন্ধপ্রকাশিত সংবাদ প্রসঙ্গে সিএমপির প্রতিবাদ