নগরে অনেক অবৈধ হাট উচ্ছেদে নেই তৎপরতা

আজাদী প্রতিবেদন | সোমবার , ৪ জুলাই, ২০২২ at ৭:৫৮ পূর্বাহ্ণ

পুরো বাজার প্রায় ফাঁকা। তখনো বাড়েনি ক্রেতার আনাগোনা। এরই মধ্যে একটা গরু দেখতে ভিড় জমে গেছে। মনে হচ্ছিল পুরো বাজারের সব ক্রেতা যেন এক জায়গায় জড়ো হয়েছেন। ভিড় এড়িয়ে কাছে যেতেই দেখা গেল, বড় সাইজের কালো রঙের গরুটি। গতকাল বেলা পৌনে ১২টার দিকে এ দৃশ্য দেখা গেছে নগরের সাগরিকা পশুর হাটে। গরুর মালিক বললেন, গরুটির নাম ‘কালা চাঁন’। দাম হাঁকান ১৮ লাখ টাকা। কুষ্টিয়ার কুমারখালী থেকে আনা হয়েছে গরুটি। চার বছর ধরে গরুটি লালন পালন করেছেন মালিক নওশের বিশ্বাস। একই মালিকের আরো চারটি গরু আনা হয় বাজারে। এর মধ্যে একটি গরুর দাম হাঁকা হয় ১৫ লাখ টাকা।
বড় সাইজের গরুর জন্য সাগরিকা পশুর হাট বিখ্যাত। সারা বছরই স্থায়ী এ বাজারে বড় গরু পাওয়া যায়। কোরবান এলে এখানে বড় গরুর সংখ্যা বাড়ে। অবশ্য শহরের অন্যান্য বাজারেও এবার বড় সাইজের গরু বিক্রির জন্য নিয়ে এসেছেন বেপারিরা। গতকাল কর্ণফুলী বাজারে একটি গরুর দাম চাওয়া হয় ১৬ লাখ টাকা। ‘রাজাবাবু’ নামে এ গরুটি আনা হয় কুষ্টিয়া থেকে। এছাড়া অন্যান্য বাজারগুলোতে ৮ থেকে ১০ লাখ টাকা দামের প্রচুর গরু দেখা গেছে গতকাল। কোরবান উপলক্ষে এবার নগরে সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় সাতটি পশুর হাট বসানো হয়। এর মধ্যে চারটি অস্থায়ী। এগুলো হচ্ছে কর্ণফুলী গরু বাজার (নুর নগর হাউজিং এস্টেট), সল্টগোলা রেলক্রসিং সংলগ্ন বাজার, পতেঙ্গা লিংক রোড সংলগ্ন খেজুর তলা মাঠ এবং ৪১ নং ওয়ার্ড বাটারফ্লাই পার্কের পাশে। তিনটি স্থায়ী পশুর হাট হচ্ছে সাগরিকা পশুর বাজার, বিবিরহাট গরুর হাট ও পোস্তারপাড় ছাগলের বাজার।
এ সাতটি পশুর হাটের বাইরে নগরে বিভিন্ন জায়গায় অবৈধভাবে বেশ কিছু হাট বসানো হয়। স্থানীয় প্রভাবশালী এবং ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতাকর্মীরা এসব হাট বসালেও সিটি কর্পোরেশনসহ
সংশ্লিষ্টরা আইনগত কোনো ব্যবস্থা নিচ্ছে না। অতীতে অবৈধ হাট উচ্ছেদে চসিক তৎপর থাকলেও এবার অজ্ঞাত কারণে চুপ আছে। অবৈধ হাটগুলোতে জোর করে কোরবানি পশু নিয়ে যাওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন বৈধ হাটের কয়েকজন ইজারাদার। অবৈধ হাট বসার ফলে বৈধ বাজারের ইজারাদারগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলেও দাবি করেছেন।
হালিশহরের বারণী ঘাটা রোড, সাবেক কমিশনার আবুল হাশেমের বাড়ির পেছনে এবং পাহাড়তলীতে ডা. বদির বাড়ির সামনে এ ধরনের অবৈধ বাজার বসানো হয়েছে বলে জানিয়েছেন সাগরিকা বাজারের ইজারাদারের প্রতিনিধি মো. আরিফ। তিনি আজাদীকে বলেন, শহরের বেশ কয়েকটি জায়গায় অবৈধ বাজার বসেছে। ওসব বাজার যারা বসিয়েছে তারা দেশের বিভিন্ন জায়গা থেকে নিয়ে আসা গরু সেখানে নিয়ে যাচ্ছে। এতে বৈধ ইজারাদারগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে।
গতকাল বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বিকেলের পর থেকে বাজারে ক্রেতার আনাগোনা বেড়েছে। তবে বিক্রি তেমন হয়নি বলে জানান বাজারের ইজারাদারগণ। তাদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিবিরহাট গরুর বাজারে গতকাল সন্ধ্যা পর্যন্ত মাত্র চারটি গরু এবং ৫০টির মতো ছাগল বিক্রি হয়েছে। বাজারটিতে গতকাল ফরিদপুরের কয়েকজন বেপারি নয় ট্রাক গরু নিয়ে আসে। এর মধ্যে বেশিরভাগ গরু কালো রঙের। এসব গরুর দাম চাওয়া হয়েছে পাঁচ লাখ টাকা করে। তবে ক্রেতারা আড়াই থেকে তিন লাখ টাকা পর্যন্ত দরদাম করেন। সাগরিকা বাজারে গতকাল ১৬টি গরু বিক্রি হয়েছে। এর মধ্যে একটি বিক্রি হয়েছে দুই লাখ ২০ হাজার টাকায়।
এদিকে গতকালও নগরের বিভিন্ন বাজারে ট্রাকে করে নিয়ে আসা গরু নামতে দেখা গেছে। ইজারাদারদের সঙ্গে কথা বলে জানা গেছে, গতকাল সাগরিকা পশুর হাটে ৭০ ট্রাক, কর্ণফুলী পশুর হাটে দেড়শ ট্রাক এবং বিবিরহাট বাজারে নয় ট্রাক গরু এসেছে।
বিবিরহাট বাজারের ইজারাদারের প্রতিনিধি রেজাউল করিম রিটন আজাদীকে বলেন, আজকে বেচাকেনা তেমন হয়নি। আশা করছি মঙ্গলবার থেকে জমজমাট হবে। মঙ্গলবার ও শনিবার হচ্ছে বিবিরহাট গরুর বাজারের সাপ্তাহিক বাজার। সারা বছর এ দুদিন বাজার বসে। ওই হিসেবে ক্রেতারা এ দুদিন ভিড় করেন বেশি। তবে কোরবান উপলক্ষে টানা ১০ দিন বাজার বসছে।
সাগরিকা পশুর বাজারের ইজারাদারের প্রতিনিধি মো. আরিফুল ইসলাম আজাদীকে বলেন, প্রচুর গ্রাহক আছে। কিন্তু বিক্রি তেমন হয়নি। লোকজন এখনো দেখছেন। আশা করছি সামনে জমবে।
কর্ণফুলী গরু বাজারের ইজারাদার মো. ইব্রাহিম আজাদীকে বলেন, আজকে বিক্রি তেমন হয়নি। তবে প্রচুর গরু আসছে। শেষ কয়েক দিনই মূলত বিক্রি বাড়বে।
পতেঙ্গা লিংক রোড সংলগ্ন খেজুর তলা মাঠ বাজারের ইজারাদার আবদুল বারেক বলেন, বিক্রি এখনো কম।
উল্লেখ্য, নগরের কোরবানি পশুর হাটগুলোতে কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুরা, সাতক্ষীরা, গোপালগঞ্জ, ফরিদপুর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, কুমিল্লা, নাটোরসহ অন্যান্য এলাকা থেকে গরু এনেছেন বেপারিরা। এছাড়া চট্টগ্রামের হাটহাজারী, ফটিকছড়ি, আনোয়ারা ও বাঁশখালী থেকে গরু আনা হয় বিক্রির জন্য।

পূর্ববর্তী নিবন্ধড্রোন ক্যামেরা উড়বে সবগুলো পশুর হাটে
পরবর্তী নিবন্ধকুতুবদিয়ায় ফের পুকুরে ডুবে শিশুর মৃত্যু