নগরীর মাত্র এক তৃতীয়াংশ বাড়িতে ওয়াসার সংযোগ

পূর্ণ সক্ষমতায় করা যাচ্ছে না উৎপাদন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৪ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৪৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগরীর দুই তৃতীয়াংশ বাড়িই ওয়াসার নেটওয়ার্কের বাইরে। সাড়ে তিন লাখের মতো বাড়ি থাকলেও ওয়াসার সংযোগ রয়েছে লাখ খানেক বাড়িতে। বাকি আড়াই লাখ বাড়ি ওয়াসার পানি ছাড়াই চলছে। চট্টগ্রাম ওয়াসা পানি উৎপাদনে প্রত্যাশা ছাড়িয়ে গেলেও শহরের বেশিরভাগ মানুষ ওয়াসার নেটওয়ার্কের বাইরে থাকাকে ‘কনফিডেন্সের অভাব’ বলে মন্তব্য করা হয়েছে। সক্ষমতা থাকলেও চাহিদা না থাকায় ওয়াসা পানি উৎপাদন কমিয়ে দিয়েছে। সূত্র জানায়, নগরীর প্রতিটি বাড়িতে মানুষ বসবাস করলেও ওয়াসার সংযোগ রয়েছে এক লাখের মতো। বাকি আড়াই লাখ বাড়ি বিভিন্ন উৎস থেকে পানি ব্যবহার করছে। বিভিন্নভাবে ওয়াসার পানির ব্যবস্থা করার পাশাপাশি ডিপ টিউবওয়েল, টিউবওয়েল বা পুকুরের পানির ব্যবহার হয় বাড়িগুলোতে। সংযোগ নিলেও পানি পাবে এমন কনফিডেন্স না থাকায় শহরের বিভিন্ন এলাকার হাজার হাজার বাড়ির মালিক ওয়াসার সংযোগ নেননি। হালিশহর পতেঙ্গাসহ বিস্তৃত এলাকার হাজার হাজার বাড়িতে ওয়াসার সংযোগ নেই।
শহরের বেশির ভাগ বাড়িতে ওয়াসার সংযোগ না থাকায় চট্টগ্রাম ওয়াসা সক্ষমতার পুরোটা ব্যবহার করতে পারছে না। ওয়াসার পানি উৎপাদন বাড়লেও ব্যবহার না থাকায় সীমিত পরিসরে উৎপাদন চালানো হচ্ছে।
বর্তমানে চট্টগ্রাম ওয়াসা রাঙ্গুনিয়ায় শেখ হাসিনা- ১ এবং শেখ হাসিনা-২ পানি শোধনাগারের উৎপাদন ক্ষমতা ২৮ দশমিক ৬ কোটি লিটার। এর পাশাপাশি মদুনাঘাট হালদা নদীর শেখ রাসেল পানি শোধনাগারের উৎপাদন ক্ষমতা ৯ কোটি লিটার। আগের পানি শোধনাগার থেকে পাওয়া যায় ৯ কোটি লিটার। সর্বমোট ৪৬ কোটি লিটারের পাশাপাশি ১৪টি টিউবওয়েল থেকেও পানি উত্তোলন করে ওয়াসা। কিন্তু শহরে বর্তমানে ৩৬ থেকে ৩৭ কোটি লিটারের বেশি ওয়াসার পানি লাগছে না। এ অবস্থায় ওয়াসা কর্তৃপক্ষ পানির উৎপাদন কমিয়ে দিয়েছে।
এ বিষয়ে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল্লাহ দৈনিক আজাদীকে বলেন, আমাদের সক্ষমতা অনেক বেড়ে গেছে। রাঙ্গুনিয়া থেকে শেখ হাসিনা-১ ও শেখ হাসিনা-২ পানি শোধনাগার থেকে পুরোদমে পানি আনা হচ্ছে না। প্রয়োজনও হচ্ছে না। তিনি শহরের দুই তৃতীয়াংশ মানুষ ওয়াসার নেটওয়ার্কের বাইরে থাকার কথা স্বীকার করেন। তিনি বলেন, ওয়াসা যে পানি দিতে পারবে এই বিশ্বাসই একসময় মানুষ করতেন না। দিন পাল্টে গেছে। এখন মানুষের আস্থা ফিরছে। আমরা সংযোগ বাড়াচ্ছি। চাহিদা বাড়লে আমরা পানির উৎপাদন বাড়াবো।

পূর্ববর্তী নিবন্ধমামলার নথি থেকে গায়েব ২৭ কোটি টাকার চেক, পরে উদ্ধার
পরবর্তী নিবন্ধজহুরুল ইসলাম বিনা প্রতিদ্বন্দ্বিতায় বোয়ালখালীর পৌর মেয়র নির্বাচিত