নক আউটের আগে ফিরতে চায় না পোল্যান্ড-মেক্সিকো

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ২২ নভেম্বর, ২০২২ at ১০:১৭ পূর্বাহ্ণ

বিশ্বকাপের ‘সি’ গ্রুপটা কঠিন একটি গ্রুপ। কারন এই গ্রুপে রয়েছে আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ডের মত দল। আজ নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে মেক্সিকো এবং পোল্যান্ড। দু দলই বেশ শক্তিশালী দল। সেই প্রথম বিশ্বকাপ থেকে নিয়মিতই খেলে আসছে মেক্সিকো। ১৯৮৬ সালে কোয়ার্টার ফাইনালে খেলা মেক্সিকো পরের আসর গুলোতে দ্বিতীয় রাউন্ডের আগে বাদ পড়েনি। তবে বেশির ভাগই দলটির দৌড় সেই দ্বিতীয় রাউন্ড পর্যন্ত। পোল্যান্ডও কম যায়না। আগের ৮ বারের বিশ্বকাপে তৃতীয় হয়েছে দুইবার আর দ্বিতীয় রাউন্ডে গেছে দুইবার। বিশ্বকাপ খেলার সমৃদ্ধ অভিজ্ঞতা সম্পন্ন মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে কাতারের যাত্রা শুরু করতে যাচ্ছে পোল্যান্ড। শুরু থেকেই নিজেদের সেরাটা দিয়ে নক-আউট পর্ব নিশ্চিত করা যেখানে পোল্যান্ডের লক্ষ্য সেখানে মেক্সিকোর মূল লক্ষ্যই হলো ভাল খেলা উপহার দেয়া।

এনিয়ে টানা অষ্টম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে মেক্সিকো। সব মিলিয়ে ১৭ বার। এর মধ্যে গত সাতটি আসরেই শেষ ১৬’ থেকে তাদের বিদায় নিতে হয়েছে। আর্জেন্টিনার সাবেক বস ও খেলোয়াড় জেরার্ডো মার্টিনোর লক্ষ্য এবার সেই ধারা ভেঙ্গে আরো একটু এগিয়ে যাওয়া। ২০১৯ সালের জানুয়ারি থেকে এল ট্রাইদের দায়িত্বে আছেন মার্টিনো। ৬০ বছর বয়সী মার্টিনো ২০১৪ সালে আর্জেন্টিনার দায়িত্ব নেবার আগে এক মৌসুমে বার্সেলোনার সাথে কাটিয়েছেন।

২০১৯ সালে ফাইনালে তার অধীনে যুক্তরাষ্ট্রকে পরাজিত করে অষ্টম গোল্ডকাপ শিরোপা জয় করে মেক্সিকো । দুই বছর পরে মেক্সিকোকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছিল যুক্তরাষ্ট্র। কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বের শেষ দিনে এল সালভাদোরকে ২-০ গোলে হারিয়ে মেক্সিকো কানাডার সাথে সমান পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বিশ্বকাপের প্লে-অফ খেলার সুযোগ পেয়েছিল। বাছাইপর্বে তারা কোস্টারিকাকে তিন পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে।

১৯৮৬ সালে ঘরের মাঠের বিশ্বকাপের পর প্রথমবারের মত শেষ আটে জায়গা করে নেবার একটি স্বপ্ন এখনো অধরাই রয়ে গেছে মেক্সিকোর। পোল্যান্ডের বিপক্ষে তাই গ্রুপের প্রথম ম্যাচটা এগিয়ে যাবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এদিকে পোল্যান্ডও ৮৬’ মেক্সিকো বিশ্বকাপের পর গ্রুপ পর্বের বাঁধা পেরুতে পারেনি। গ্রুপ-সি এর ফেবারিট আর্জেন্টিনার পর অন্তত দ্বিতীয় স্থানটা নিশ্চিত করতে চায় পোলিশরা। গত তিনটি ২০০২, ২০০৬ ও ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বেই হোঁচট খেয়েছিল পোল্যান্ড।

প্রতি আসরেই একটি ম্যাচে জয় ও দুটিতে পরাজিত হয়ে বিদায় নিতে হয়। এর আগে ১৯৭৪ ও ১৯৮২ সালে তৃতীয় স্থানে থেকে বিশ্বকাপ শেষ করা ছিল এ পর্যন্ত পোল্যান্ডের সেরা অর্জন। এবার সে অর্জনকে ছাড়িয়ে যেতে চায় পোল্যান্ড। অপরদিকে মেক্সিকোও চায় নিজেদের আরো একবার শেষ ষোল এর উপরে নিয়ে যেতে।

পূর্ববর্তী নিবন্ধকে এই ঘানিম আল মুফতাহ
পরবর্তী নিবন্ধহাইকোর্টের রায় স্থগিত, নিপুণই শিল্পী সমিতির সাধারণ সম্পাদক