ধর্মীয় সহিষ্ণুতা, সম্প্রীতি ও সহাবস্থানই বাংলাদেশের জাতীয় আদর্শ

আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিলে ধর্ম প্রতিমন্ত্রী

| বৃহস্পতিবার , ৪ আগস্ট, ২০২২ at ৬:৫২ পূর্বাহ্ণ

ধর্ম প্রতিমন্ত্রী মুহাম্মদ ফরিদুল হক খান এমপি বলেছেন, বিচ্ছিন্ন বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া দেশে সব ধর্মের মানুষের মাঝে সম্প্রীতি, সহিষ্ণুতা, ভ্রাতৃত্ববোধ ও সহাবস্থানের পরিবেশ বিরাজ করছে যুগ যুগ ধরে। ধর্ম যার যার, দেশটা সবার। ধর্র্মীয় সম্প্রীতি ও সহাবস্থানই বাংলাদেশের জাতীয় আদর্শ। এই ঐতিহ্য কেউ ম্লান করতে পারবে না। এই সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য আমরা দেশটা নিয়ে গর্ববোধ করি। গতকাল বুধবার জমিয়তুল ফালাহ মসজিদে আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিলের চতুর্থ দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মাহফিলে সভাপতিত্ব করেন জমিয়তুল ফালাহর খতিব আল্লামা সৈয়দ আবু তালেব মুহাম্মদ আলাউদ্দিন আলকাদেরী।

মাহফিলে বিশেষ অতিথি ছিলেন, সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী এমপি। তিনি বলেন, নবী-ওলী এবং সাহাবায়ে কেরামের প্রতি অসম্মান ও কটূক্তি আমরা কিছুতেই বরদাশত করবো না। যারা ধর্মীয় সম্প্রীতি নষ্টের পাঁয়তারা করবে তাদের বিরুদ্ধে বর্তমান সরকারের অবস্থান অত্যন্ত কঠোর। তিনি জমিয়তুল ফালাহ মসজিদের প্রথম খতিব অধ্যক্ষ আল্লামা জালালুদ্দিন আলকাদেরী (রহ.) ও সূফি মোহাম্মদ মিজানুর রহমানের বদান্যতায় এ শাহাদাতে কারবালা মাহফিল চট্টগ্রামের সাংস্কৃতিক উজ্জ্বলতার দৃষ্টান্ত বলে উল্লেখ করেন। মাহফিলে শুভেচ্ছা বক্তব্য দেন সূফি মোহাম্মদ মিজানুর রহমান। তিনি বলেন, আহলে বায়তে রাসূলের (দ.) প্রতি যথাযথ সম্মান ও মহব্বত প্রদর্শনই ইসলামের মূল নির্দেশনা। এ ধরনের শাহাদাতে কারবালা মাহফিল আয়োজনের মাধ্যমে আমরা মুমিন মুসলমানদের মাঝে আহলে বায়তে রাসূলের (দ) মহব্বত প্রোথিত করতে চাই। তিনি সমবেত জনতা ও অতিথি আলোচকদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

আলোচক ছিলেন শ্রীলঙ্কার আল্লামা শাহছুফি এহছান ইকবাল আলকাদেরী। কোরআন মজিদ থেকে তেলাওয়াত করেন বিশ্বনন্দিত কারী শায়খ আহমদ নায়না। সাহাবি ও আহলে বায়তের প্রতি সম্মান প্রদর্শন ঈমানের দাবি বিষয়ে আলোচনা করেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলকাদেরী। মিডিয়ায় আহলে বায়তে রাসূলের (দ.) চর্চার প্রয়োজনীয়তা বিষয়ে আলোচনা করেন মোহাম্মদপুর কাদেরিয়া তৈয়বিয়া আলিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ আল্লামা আবুল কাশেম মুহাম্মদ ফজলুল হক। বিদেশি আলোচক আল্লামা এহছান ইকবাল আলকাদেরী বলেন, হযরত ইমাম হাসান (রা.) ও ইমাম হোসাইন (রা.) এর প্রতি মহব্বত ভালোবাসাই ঈমানের দাবি। কারবালা প্রান্তরে নবী পরিবারের আত্মত্যাগ ন্যায় সত্য ও ইনসাফের পতাকাকেই সমুন্নত করেছে।

অতিথি ছিলেন পিএইচপি ফ্যামিলির পরিচালক আলী হোসেন চৌধুরী, শাহজাদা সৈয়দ এহছানুল করিম ইছাপুরী, সমাজ সেবক হেলাল উদ্দিন তুফান, সমাজ সেবক সৈয়দ সেহাব উদ্দিন আলম শাহ। আলোচক ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা গোলাম মুস্তফা মুহাম্মদ নুরুন্নবী। সালাত সালাম শেষে দেশ-জাতির কল্যাণ ও বিশ্বের নির্যাতিত মানবতার মুক্তি কামনায় মুনাজাত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামের নতুন পুলিশ সুপার শফিউল্লাহ
পরবর্তী নিবন্ধকাজী আনারকলির বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু