ধর্মঘটের পঞ্চম দিনে বৈঠা হাতে মাঝিদের মানববন্ধন

ইছানগর বাংলা বাজার ঘাট

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৭ সেপ্টেম্বর, ২০২১ at ৬:১৫ পূর্বাহ্ণ

ঘাট ইজারার দাবিতে কর্ণফুলী নদীর সাম্পান মাঝিদের চলমান ধর্মঘটের পঞ্চম দিনে গতকাল বৈঠা হাতে মানববন্ধন করেছেন সাম্পান মাঝিরা। ইছানগর বাংলাবাজার সাম্পান ঘাটের সাম্পান মাঝিরা গতকাল সকালে প্রেসক্লাব চত্বরে মানববন্ধন করেন। কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, চট্টগ্রামের আড়াই হাজার বছরের ঐতিহ্যবাহী সাম্পান কর্ণফুলী থেকে চিরতরে বিলুপ্ত করার প্রক্রিয়া শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।
গত পাঁচ দিন ধরে নিজেদের ন্যায্য দাবিতে ইছানগর-বাংলাবাজার ঘাটে ধর্মঘট করছেন তিন শতাধিক সাম্পান মাঝি। মাঝিদের ন্যায্য দাবির কোনো তোয়াক্কা করছে না চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এই অবস্থায় মাঝিরা বৈঠা হাতে ঘাট ছেড়ে রাস্তায় নামতে বাধ্য হয়েছে বলেও বক্তারা উল্লেখ করেন। তারা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের একজন কর্মকর্তার নাম উল্লেখ করে তার আচরণে তীব্র ক্ষোভ প্রকাশ করেন।
বক্তারা বলেন, পাটনিজীবী নীতিমালা ২০০৩ ও উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী একজন সাম্পান মাঝি ঘাটে থাকলেও তাকে ঘাট ইজারা দিতে হবে। কিন্তু সিটি কর্পোরেশন মাঝিদের ঘাট ইজারা না দিয়ে স্থানীয় প্রভাবশালী কিছু ব্যক্তির মাধ্যমে গত পাঁচ মাস ধরে দুই টাকার পরিবর্তে পাঁচ টাকা টোল আদায় ও চাঁদাবাজি করে আসছে।
অতিরিক্ত ভাড়া আদায়ের কারণে যাত্রীরা কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেন। কিন্তু এই অভিযোগের পর গত ১২ আগস্ট কর্ণফুলী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালিয়ে অতিরিক্ত ভাড়া আদায়কারীদের পরিবর্তে গরীব ইছানগর বাংলাবাজার ঘাটের মাঝিদের ৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং এই অবস্থা চলতে থাকলে আগামীতে অভিযান চালিয়ে আরো জরিমানা ও জেল প্রদান করা হবে বলে সতর্ক করা হয়। উপায়ান্তর না দেখে ঘাটের মাঝিরা গত ১২ সেপ্টেম্বর থেকে ঘাট বন্ধ করে লাগাতার ধর্মঘট শুরু করেন। ধর্মঘট চলাকালে মাঝিরা চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা ও ভূ-সম্পদ কর্মকর্তার সাথে যোগাযোগ করলে তারা ঘাটে সাম্পানের পরিবর্তে ইঞ্জিন চালিত বোট চলবে জানিয়ে সাম্পান মাঝিদের ঘাট ছেড়ে যাওয়ার পরামর্শ দেন।
মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন কর্ণফুলী গবেষক প্রফেসর ড. ইদ্রিস আলী, সাংবাদিক আলীউর রহমান, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী, সিনিয়র সহ সভাপতি জাফর আহমেদ, সহ সভাপতি লোকমান দয়াল, সদস্য মোহাম্মদ ইউসুফ, মোহাম্মদ জসীম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় ৬ হাজার ইয়াবাসহ বাসযাত্রী গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৮৪.১৭ কোটি টাকা