দৈনিক আজাদীর ৬৫ বছরে পদার্পণ উপলক্ষে কিছু কথা

সৌভিক চৌধুরী | বৃহস্পতিবার , ৫ সেপ্টেম্বর, ২০২৪ at ১১:১০ পূর্বাহ্ণ

স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী ৬৫ বছরে পদার্পণ করলো। ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে বিচার করলে, দেশের ঘটনাবহুল এই দীর্ঘ সময়ে পত্রিকাটি ঝঞ্ঝাবিক্ষুব্ধ অনেক উত্তাল সময়ে সংবাদ পরিবেশনে নির্ভীকতার পরিচয় দিয়ে এসেছে। একটি পত্রিকার দুটি বৈশিষ্ট্য হল, নিরপেক্ষতা বজায় রেখে সংবাদ পরিবেশন করা এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনায় নিজেদের নিয়োজিত রাখা। দৈনিক আজাদী যুগ যুগ ধরে এ বৈশিষ্ট্য নিয়েই কাজ করে চলেছে এবং চলবে। পত্রিকাটির একটি গুণ হলো, চট্টগ্রামের স্থানীয় সংবাদগুলো এতে প্রাধান্য পায় সবচেয়ে বেশি। তবুও জাতীয় এবং আন্তর্জাতিক সংবাদ ছাপিয়ে এগিয়ে যাচ্ছে এখনো।

এক সময় সাহিত্য, নারী পাতা, সংস্কৃতি বিষয়ক পাতা, কবিতার বিশেষ পাতা বৃহৎ কলেবরে বের হত। কিন্তু করোনা দুর্যোগকালীন এবং পরবর্তী সময়ে স্বল্প কলেবরে এ বিশেষ পাতাগুলো প্রকাশিত হয়ে এর ধারাবাহিকতা এখনো চলমান। পত্রিকাটির উপসম্পাদকীয় পাতায় সমকালীন বিষয়ে গুরুত্বপূর্ণ লেখাগুলো আমাদের চেতনাকে সমৃদ্ধ করছে। সেইসাথে এই পাতায় ‘সুখে দুখে স্বপ্ন বুকে’ বিভাগে সামাজিক, রাষ্ট্রীয় কিংবা বিভিন্ন সমস্যা নিয়ে লেখকদের অনুভূতি প্রকাশের সুযোগ করে দিয়েছে পত্রিকাটি। বিভিন্ন মনীষীর জীবন বৃত্তান্ত প্রতিদিন প্রকাশ করাতে পাঠকরা উপকৃত হচ্ছেন নিঃসন্দেহে। খোলা হাওয়া, নারী পাতার মত বিশেষ কলামগুলোতে লেখকরা তাঁদের সমসাময়িক ভাবনা প্রকাশের মাধ্যমে পাঠকদের তথ্যসমৃদ্ধ করছেন। আমি নিজেও সমসাময়িক এবং সাহিত্য সংক্রান্ত বিষয়ে পত্রিকাটিতে লেখালেখি করছি।

মূলত, দৈনিক আজাদী বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনায় অঙ্গীকারাবদ্ধ হয়ে এগিয়ে যাওয়ার প্রেরণায় উদ্বুদ্ধ বলেই আমার কাছে মনে হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনটিতে আজাদীর জন্য নিরন্তর শুভ কামনা রইল।

পূর্ববর্তী নিবন্ধদৈনিক আজাদীকে শুভেচ্ছা
পরবর্তী নিবন্ধদৈনিক আজাদী বিরাজমান থাকুক কোটি মানুষের হৃদয়ে