দৈনিক আজাদীতে একাত্তরের মার্চ

এ.কে.এম. আবু বকর চৌধুরী | রবিবার , ২৬ মার্চ, ২০২৩ at ৫:৩১ পূর্বাহ্ণ

ইতিহাস তার আপন গতিতে চলে। ইতিহাসের একটি মূল্যবান উপাদান হিসেবে সংবাদ পত্রেরও একটি বিশেষ স্থান রয়েছে। আমাদের স্বাধীনতা সংগ্রামে দেশের সংবাদ পত্রগুলোর ভূমিকা কী ছিল এবং সামরিক শাসন, নিস্পেষণ ইত্যাদির মধ্যে দেশের কয়েকটি সংবাদপত্র যে ভূমিকা পালন করেছিল তাও উল্লেখিত হবে।

ঊনিশ’শ একাত্তর এর মার্চ মাসের দিনগুলিতে চট্টগ্রামের দৈনিক আজাদী স্বাধীনতা আন্দোলনকে কীভাবে দেখেছিল তার একটা চিত্র তুলে ধরছি। এতে একাত্তরের মার্চ মাসের অর্থাৎ স্বাধীনতার যুদ্ধের একেবারে প্রাকমুহূর্তে যে চিত্রটা ভেসে উঠেছিল তা সংক্ষেপে এখানে তুলে ধরা গেল। স্বীকার না করে উপায় নেই যে, দৈনিক আজাদী অবশ্য এর প্রতিষ্ঠালগ্ন (৫ই সেপ্টেম্বর, ১৯৬০) থেকেই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বাঙালি জাতিধর্ম ও সংহতির নামে সর্বত্র বঞ্চিতলাঞ্ছিত, নিগৃহীত হয়ে আসছে তার করুণ চিত্র যেমন তুলে ধরেছে তেমনি প্রতিবাদও করেছে নির্বিকার চিত্তে। স্বাধীনতাযুদ্ধের প্রারম্ভে ১লা মার্চ হতে ২৬শে মার্চ পর্যন্ত এই দৈনিকটির ভূমিকা ছিল অত্যন্ত স্পষ্ট ও বলিষ্ঠ। বাংলাদেশের স্বাধীনতা সংগাম ও যুদ্ধের ইতিহাসে ও দৈনিক ইত্তেফাকের (১৯৫৩ হতে) পাশে দৈনিক আজাদীও স্থান করে নিয়েছে তার বলিষ্ঠ ও নির্বিকার চিত্তে সংবাদ পরিবেশনা ও সম্পাদকীয় বক্তব্যের মাধ্যমে।

১৯৭১’র ১লা মার্চ হতে ২৬শে মার্চ পর্যন্ত কীভাবে জাতীয় ঘটনা সমূহকে দৈনিক আজাদী পাঠকবর্গ তথা জাতির কাছে তুলে ধরেছিল তা’ সংবাদ শিরোনাম বা নিউজ হেডলাইন ও সংবাদের কিছু কিছু মূল বক্তব্য বা বিবরণ নিম্নে উপস্থাপন করলাম। উল্লেখ্য যে, দৈনিক আজাদীর তখনকার ভাষা ছিল সাধু এবং যেহেতু অগ্নিগর্ভ দিনগুলোর সংবাদ পরিবেশনায় এ.পি.পি (এসোসিয়েট প্রেস অব পাকিস্তান) যথেষ্ট অসহযোগিতা করাতে দৈনিক আজাদীর ঢাকাস্থ নিজস্ব সংবাদদাতাই কেন্দ্রীয় সংবাদগুলো পাঠাতেন বলে পরিবেশনায় ‘আমাদের ঢাকার প্রতিনিধি প্রেরিত’ কথাটি উল্লেখ করা হত। পত্রিকাটিতে প্রতি পৃষ্ঠায় ৮ কলাম ব্যাপী সংবাদ থাকে এবং স্থান ভিত্তিক প্রথম সংবাদ বা পত্রিকার ভাষায় ‘লীড নিউজ’ কোনো কোনো সময় ৮ বা ৬ বা ৩ বা ২ কলাম ব্যাপী এবং দ্বিতীয় সংবাদ বা সেকেন্ড লীড নিউজ অনুরূপভাবে ৪ বা ৩ বা ২ কলাম ব্যাপী হয়ে থাকে।

তাই পাঠকবর্গে সুবিধার্থে কোন সংবাদ কত কলাম ব্যাপী পরিবেশিত হয়েছিল তাও উল্লেখ করেছি এবং সব সংবাদই প্রথম পৃষ্ঠার বলে পৃষ্ঠা উল্লেখ করিনি। শুধুমাত্র কয়েকটি সংবাদ শেষের পৃষ্ঠায় বলে পৃষ্ঠার সংখ্যা উল্লেখ করেছি। প্রথম সংবাদগুলো ‘লীড নিউজ’ হিসাবে গণ্য হবে।

সংবাদ : ১লা মার্চ : প্রথম সংবাদ (৪ কলাম ব্যাপী) – ‘লাহোরের জনসভায় ভুট্টোর হুমকী / পিপিপিকে বাদ দিয়া পরিষদের অধিবেশন শুরু হইলে পশ্চিম পাকিস্তানে আন্দোলন চালাইব’ এতে জনাব জুলফিকার আলী ভুট্টো বলেছেন – ‘পশ্চিম পাকিস্তানের যে সব সদস্য জাতীয় পরিষদের অধিবেশন যোগদানের সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে, ঢাকা হইতে তাহাদের প্রত্যাবর্তনের পর পশ্চিম পাকিস্তানীরা প্রতিশোধ গ্রহণ করিবেন বলিয়া পি.পি. আশা করে।’

দ্বিতীয় সংবাদ (৩ কলামের) : ‘বণিক সংঘের সম্বর্ধনা সভায় শেখ মুজিব শাসনতন্ত্রের জন্য ভাল সুপারিশ একজন সদস্যের নিকট হইতে আসিলেও গ্রহণ হইবে।’ এতে বলা হয় ‘শেখ মুজিব বলেন যে, আপনারা যদি ৮৩ জন সদস্যের সঙ্গী হন তাহলে আসবেন না। আমরা ১৬০ জন সদস্য বলিতে পারি আমরা যাইতে পারি না। এইরূপ অবস্থায় কি ঘটিতে পারে ? তিনি বলেন যে, ৬ দফা কর্মসূচি এখন জনগণের সম্পদ এবং ইহা সংশোধন বা পরিবর্তনের কোন ক্ষমতা তাহার নাই।’ অপর এক কলামে ‘এই রকম পাকিস্তান চাহিনা”। ২রা মার্চ : প্রথম সংবাদ (ব্যানারহেড লাইন) ‘সমঝোতার পৌঁছার জন্য/নেতৃবৃন্দকে আরও সময় দেওয়ার উদ্দেশ্যে প্রেসিডেন্ট ইয়াহিয়ার সিদ্ধান্ত / জাতীয় পরিষদ অধিবেশন স্থগিত ঘোষণা’। দ্বিতীয় সংবাদ (৩ কলামের) – ‘সাংবাদিক সম্মেলনে শেখ মুজিবের আহ্বান/ঐক্যবদ্ধ আন্দোলন ও যে কোন ত্যাগ স্বীকারের জন্য প্রস্তুত হউন।’ অপর (৩ কলামের) সংবাদে ‘শহরেবন্দরেগ্রামে গঞ্জে বিক্ষোভের ঢেউ/আজ জেলা ব্যাপী পূর্ণ হরতাল।’ এতে বলা হয় …‘ গতকল্য বেতারের প্রেসিডেন্টের সিদ্ধান্ত প্রচারিত হওয়ার সঙ্গে সঙ্গে চট্টগ্রাম শহরের সর্বত্র এবং গ্রামে গঞ্জে বিস্ফোরণ ঘটে। মিছিলে মিছিলে অগণিত ছাত্রযুবক জনতার কণ্ঠে ক্রোধের দাবানল আবার ঊনসত্তুরের গণঅভ্যুত্থানের উত্তাপ ফিরাইয়া আনে। কোন দিক হইতে কোন প্রতিষ্ঠানের মিছিল ছুটিয়া আসে তাহা খেয়াল রাখাই মুসিবত হইয়া পড়ে।’ অপর সংবাদ (৩ কলামের) – ‘জাতীয় পরিষদ অধিবেশন স্থগিতের সিদ্ধান্ত/গণবিক্ষোভের প্রচণ্ড বিস্ফোরণে রাজধানী ঢাকা প্রকম্পিত।’ এক কলামের দুইটি পৃথক সংবাদ – ‘ভুট্টো নীরব’ ও ‘গভর্নর আহসান অপসারিত’।

৩রা মার্চ : প্রথম সংবাদ (৪ কলামের) – ‘৬ মার্চ পর্যন্ত শান্তিপূর্ণভাবে হরতাল পালনের জন্য শেখ মুজিবের আহ্বান/নিরস্ত্র বালক দলের উপর গুলিবর্ষণে ঢাকায় দুই ব্যক্তি নিহত।’ দ্বিতীয় সংবাদ (৪ কলামের) ‘আজ সমগ্র দেশব্যাপী পূর্ণ হরতাল’ দুই কলামের সংবাদে ‘বন্দর নগরী চট্টগ্রামে মিছিলে মিটিংয়ে বিক্ষুদ্ধ জনতার ক্রুদ্ধ গর্জন।’

৪ঠা মার্চ : প্রথম সংবাদ (ব্যানার হেড লাইন) – ‘ক্ষমতা হস্তান্তরের দাবীতে শান্তিপূর্ণ আন্দোলনের জন্য শেখ মুজিবের আহ্বান / করও রাজস্ব আদায় বন্ধ রাখিয়া সত্যাগ্রহ শুরু করুন।’ দ্বিতীয় সংবাদ (৪ কলামে) পরস্পর বিরোধী জনতার সংঘর্ষের ও গুলি বর্ষণে / ৭৫ নিহত ও কয়েকশত আহত। (চলবে)

লেখক : জীবন সদস্য, বাংলা একাডেমি; সভাপতি (১৯৭২৯০)-শেখ মুজিব গণ পাঠাগার (গহিরা, রাউজান, চট্টগ্রাম) ও কলামিস্ট

পূর্ববর্তী নিবন্ধ২৫ মার্চের কালরাত্রির গণহত্যা ইতিহাসের কলঙ্কময় অধ্যায়
পরবর্তী নিবন্ধস্বাধীনতার পথ ধরেই বিকশিত হয়েছে উন্নয়ন