দেড়যুগ আগের স্মৃতি ফিরিয়ে আনার সুযোগ তপু-জামালদের

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ৭ জুন, ২০২১ at ৬:৪১ পূর্বাহ্ণ

২০০৩ সালে সবশেষ ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। সেবার সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ জিতেছিল গোল্ডেন গোলে। ১৮ বছর আগের সেই জয়ের পর আর কখনো ভারতের বিপক্ষে জিততে পারেনি লাল-সবুজ জার্সিধারীরা। এরপর ৭ ম্যাচ খেলে ৩টি হেরেছে, ড্র করেছে চারটিতে। সর্বশেষ দেখায় গত বছর কলকাতায় অনুষ্ঠিত ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। দীর্ঘদিন ভারতের বিপক্ষে জয় না পাওয়ার আক্ষেপ মেটানোর সুযোগ এসেছিল তাদের মাটিতেই ২০১৯ সালের অক্টোবরে। খেলার ৮৮ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ড্র নিয়ে ফিরতে হয় বাংলাদেশকে। এবার জয় পেতে চায় বাংলাদেশ। কাটাতে চায় দেড় যুগের জয়ের খরা। প্রতিপক্ষ ভারত সব সময়ই কঠিন। তবে পায়ে কাজ, মাথায় বুদ্ধি আর মনে সাহস থাকলে সব প্রতিপক্ষকেই যে হারানো সম্ভব তার তরতাজা উদাহরন আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি। কোনঠাসা অবস্থা থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশের ফুটবলাররা উল্টো কোনঠাসা করে ফেলেছিল আফগানদের। পিছিয়ে পড়া ম্যাচ ড্র করে বিশ্বকাপ বাছাই থেকে বাংলাদেশ তুলে নিয়েছে দ্বিতীয় পয়েন্ট।
বাংলাদেশ এবং ভারত এ পর্যন্ত মুখোমুখি হয়েছে ২৯ বার। যেখানে ভারত জিতেছে ১৫টি ম্যাচ। আর বাংলাদেশ জিতেছে ৩টি ম্যাচে। ১১ টি ম্যাচ ড্র হয়েছে।
সর্বশেষ ৮ বছরে দুই দেশের লড়াইয়ে কেউ কাউকে হারাতে পারেনি। দু দল এই সময়ে তিনবার মুখোমুখি হয়েছে। আর তিনটি ম্যাচই ড্র হয়েছে। এবার সে খরা কাটাতে চায় বাংলাদেশ। অবসান করতে চায় দেড় যুগের জয়ের খরার।

পূর্ববর্তী নিবন্ধঢাকা তৃতীয় বিভাগ ফুটবল সুপার লিগে চট্টগ্রামের কল্লোল সংঘ
পরবর্তী নিবন্ধচুক্তি বিতর্কে শ্রীলংকান ক্রিকেটারদের আন্দোলন