দেশে বহু দলীয় গণতন্ত্রের সূচনা করেন জিয়াউর রহমান

বিএনপির বিপ্লব ও সংহতি দিবসের সভায় বক্তারা ।। বিভক্ত নগর ছাত্রদলের পাল্টপাল্টি কর্মসূচি

আজাদী প্রতিবেদন | সোমবার , ৮ নভেম্বর, ২০২১ at ৯:২৪ পূর্বাহ্ণ

র‌্যালি, ষোলশহরস্থ বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ ও সমাবেশসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল রবিবার নগরে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালন করেছে বিএনপি ও অঙ্গসংগঠন। সমাবেশ থেকে বিএনপি নেতারা জ্বালানি তেলসহ দ্রব্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের সমালোচনা করেন। তারা দাবি করেন, ৭ নভেম্বর বিপ্লবের মাধ্যমেই দেশে বহু দলীয় গণতন্ত্রের সূচনা করে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান। এদিকে নগর ছাত্রদলকে পাল্টপাল্টি কর্মসূচি পালন করতে দেখা গেছে এ দিন।
নগর বিএনপি : গতকাল ষোলশহরস্থ বিপ্লব উদ্যানে নগর বিএনপির উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ ও র‌্যালিপূর্ব সমাবেশে সংগঠনের আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, ৭ নভেম্বরের বিপ্লবের মাধ্যমে জাতি পেয়েছিল এক যোগ্য নেতৃত্ব জিয়াউর রহমানকে। যিনি একাত্তরের জাতির চরম ক্রান্তিলগ্নে মহান স্বাধীনতার ঘোষণা দিয়ে কিংকর্তব্যবিমূঢ় জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার দিকনির্দেশনা দিয়েছিলেন। তিনি জাতীয়তাবাদী রাজনীতির উন্মেষ ঘটিয়ে জাতিকে উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধির মহাসড়কে উঠিয়েছিলেন।
এসময় সংগঠনের সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, যে চেতনায় উদ্বুদ্ধ হয়ে ১৯৭৫ সালে আমরা স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় ঐক্যবদ্ধ হয়েছিলাম, সেই চেতনাকে বুকে ধারণ করে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও দেশের স্বাধীনতা রক্ষায় আবার সুদৃঢ় জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে।
এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দিন, নগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. মিয়া ভোলা, এস.এম সাইফুল আলম, নাজিমুর রহমান, শফিকুর রহমান স্বপন, কাজী বেলাল উদ্দিন, ইয়াছিন চৌধুরী লিটন প্রমুখ।
দক্ষিণ জেলা বিএনপি : চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী ও সংগঠনের আহ্বায়ক আবু সুফিয়ানের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি শেষে ২নং গেইট বিপ্লব বেদিতে গতকাল শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়।
সমাবেশে জাফরুল ইসলাম চৌধুরী বলেন, ১৯৭৫ সালের ৭ নভেম্বরের সিপাহী জনতার বিপ্লব বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এক ঐতিহাসিক ঘটনা। যার মাধ্যমে এ দেশে জাতীয়তাবাদী শক্তির পথ চলা সুগম হয়। জাতির সংকটকালীন মুহূর্তে শহীদ জিয়ার ভূমিকা চিরস্মরণীয়। আবু সুফিয়ান বলেন, শহীদ জিয়া দিশেহীন জাতির আলোকবর্তিকা। ৭ নভেম্বরের চেতনাকে ধারণ করে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।
এ সময় উপস্থিত ছিলেন মোহাম্মদ এনামুল হক এনাম, এড. ইফতেখার মহসিন, হুমায়ুন কবির আনসার, লায়ন হেলাল উদ্দিন, মেজবাহ উদ্দিন চৌধুরী জাহেদ, অধ্যাপক আহসানে মওলা, মোস্তাফিজুর রহমান চৌধুরী, নুরুল কবির, ভিপি মোজাম্মেল, শফিকুল ইসলাম রাহী ও মোহাম্মদ শহীদুল আলম শহীদ।
নগর ছাত্রদল : জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচি বিভক্ত হয়ে পালন করেছে নগর ছাত্রদল। একটি অংশে নেতৃত্ব দেন নগর ছাত্রদলের আহ্বায়ক সাইফুল আলম এবং অপর অংশে যুগ্ম আহ্বায়ক জিএম সালাহ উদ্দিন কাদের আসাদ নেতৃত্ব দেন।
সাইফুল আলমের নেতৃত্বে ষোলশহরস্থ বিপ্লব উদ্যানে গতকাল রবিবার সকাল ১১টায় পুষ্পস্তবক অর্পণপূর্বক আলোচনা সভা শরীফুল ইসলাম তুহিনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। বক্তারা দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতিতে দেশের জনগণের মধ্যে হাহাকার পরিস্থিতি বিরাজ করছে বলে মন্তব্য করেন। এ সময় উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক আসিফ চৌধুরী লিমন, সালাহউদ্দিন সাহেদ, সামিয়াত আমিন জিসান প্রমুখ।
এদিকে জিএম সালাহ উদ্দিন কাদের আসাদআসাদের নেতৃতে পুষ্প স্তবক অর্পণ, র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। এই সময় উপস্থিত ছিলেন যুগ্ম আহবায়ক আরিফুর রহমান মিঠু, শহিদুল ইসলাম সুমন, মাহমুদুর রহমান বাবু, ইসমাইল হোসেন, মোহাম্মদ আনাছ, জাহেদ হোসেন খান জসি ও সদস্য রকি হোসেন পিচ্চিসহ বিভিন্ন কলেজ, থানা, ওয়ার্ড ও ইউনিট ছাত্রদল নেতৃবৃন্দ।
নগর যুবদল : নগর যুবদলের উদ্যোগে বিপ্লব উদ্যানে পুস্পস্তবক অর্পণপূর্বক সংক্ষিপ্ত আলোচনা সভা সংগঠনের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহেদের পরিচালনায় অনুষ্ঠিত হয়। এ সময় বক্তারা বলেন, আওয়ামী ফ্যাসিবাদী সরকার ডিজেল কেরোসিনসহ নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের দাম বৃদ্ধির অন্তরালে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচারে ব্যস্ত। চারিদিকে আজ অস্থিরতা বিরাজ করছে। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এস এম শাহ আলম রব, ফজলুল হক সুমন, আবদুল করিম, আবদুল গফুর বাবুল, সাহাব উদ্দিন হাসান বাবু, মোহাম্মদ মুছা প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধবকেয়া ও বেতন-ভাতা পরিশোধের দাবি
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম শিক্ষা বোর্ডে ঈদে মিলাদুন্নবী (সা.) মাহফিল