দূরদূরান্ত থেকে এসে জানলেন কারখানা বন্ধ

সিইপিজেডের গেটে শ্রমিকের ভিড়

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৫ জুলাই, ২০২১ at ১০:৩১ পূর্বাহ্ণ

সময়মতো খবর না পাওয়ায় নানা ভোগান্তি সয়ে দূরদূরান্ত থেকে আসা বহু শ্রমিক গতকাল শনিবার সকালে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল সিইপিজেডের গেট থেকে ফেরত গেছেন। কঠোর লকডাউনের নির্দেশনা অনুযায়ী, রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলের কোনো কারখানা চালু রাখার সুযোগ না থাকলেও শ্রমিকেরা কাজে যোগ দিতে এসেছিলেন। তবে সিইপিজেড কর্তৃপক্ষ গেট না খোলায় তাদেরকে ফিরে যেতে হয়েছে। শ্রমিকেরা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, কারখানার মালিকপক্ষ বন্ধ থাকার বিষয়টি তাদেরকে না জানানোয় ভোগান্তির শিকার হতে হলো।
জানা যায়, গতকাল সকালে চট্টগ্রাম ইপিজেডের বিভিন্ন কারখানার পাঁচ শতাধিক শ্রমিক ইপিজেড গেটে এসে জড়ো হন। তারা কারখানার ভেতরে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু ইপিজেড কর্তৃপক্ষ তাদেরকে ভেতরে ঢুকতে দেয়নি। শ্রমিকদের পক্ষ থেকে বলা হয়, করোনাকালে বিভিন্ন সময় লকডাউন দেওয়া হলেও আগে কারখানা চালু থাকত। এবারও লকডাউনের সময় কারখানা চালু থাকবে এমন বিশ্বাস নিয়ে তারা ঈদ করতে গ্রামে গিয়েছিলেন। কারখানা বন্ধের বিষয়ে মালিকপক্ষ থেকে তাদের কিছু জানানো হয়নি। এতে করে ঈদ শেষে তারা নানা ভোগান্তি সয়ে শহরে ফিরে এসেছেন। কাজে যোগ দিতেও এসেছেন। একদিন কাজে যোগ না দিলে প্রেজেন্ট বোনাস দেওয়া হবে না। বেতনও কাটা হবে। আবার কয়েক দিন কাজে যোগ না দিলে চাকরি চলে যায়। চাকরি বাঁচানোর তাগাদা থেকেই তারা কাজে যোগ দিতে এসেছেন বলে জানিয়েছেন।
শিল্প পুলিশ সূত্র জানিয়েছে, শ্রমিকদের বুঝিয়ে ফিরিয়ে দেওয়া হয়েছে।
চট্টগ্রাম ইপিজেডের মহাব্যবস্থাপক মশিউদ্দিন বিন মেজবাহ বলেন, কঠোর লকডাউনে ইপিজেডের কোনো প্রতিষ্ঠান খোলা নেই। সরকারি নির্দেশনা অনুসরণ করে সব প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তিনি বলেন, কারখানা খোলা আছে ভেবে কিছু শ্রমিক সকালে ইপিজেডের গেটে চলে আসে। তাদেরকে আমরা ঢুকতে দিইনি। কারখানা বন্ধের ব্যাপারটি নিশ্চিত হয়ে তারা ফিরে গেছে।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী লীগে পদ হারালেন হেলেনা জাহাঙ্গীর
পরবর্তী নিবন্ধকরোনার কাছে হেরে গেলেন ফকির আলমগীর