দুর্ঘটনা এড়াতে রেলগেট ‘অটোমেশনের’ পরামর্শ সংসদীয় কমিটির

| শুক্রবার , ৫ আগস্ট, ২০২২ at ৭:০৮ পূর্বাহ্ণ

রেলপথে চট্টগ্রামের মীরসরাইয়ের মত দুর্ঘটনা এড়াতে রেলগেইটগুলো ‘অটোমেশনের’ আওতায় আনার পরামর্শ দিয়েছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল কমিটির এক বৈঠকে এ ব্যাপারে রেলপথ মন্ত্রণালয়কে ‘বাস্তবসম্মত পদক্ষেপ’ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া সম্প্রতি মীরসরাইয়ের খৈয়াছড়ায় রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ যাত্রীর মৃত্যুর ঘটনার কারণও জানতে চেয়েছে ওই কমিটি। বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের বলেন, রেলের ওই দুর্ঘটনার বিষয়টি নিয়ে আমরা আলোচনা করেছি। কেন এই দুর্ঘটনা হল, কীভাবে হল, আর যাতে না হয় সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রেল তদন্ত করছে। দেখি সেখানে তারা কী পায়।

কমিটির এক সদস্য বলেন, দুর্ঘটনা রোধে রেলওয়েকে বাস্তবসম্মত পদক্ষেপ নিতে বলা হয়েছে। রেল গেটগুলো অটোমেশন করা যায় কিনা- সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। গত ২৯ জুলাই কোচিং সেন্টারের শিক্ষক-শিক্ষার্থীদের বহনকারী মাইক্রোবাসটি একটি লেভেল ক্রসিংয়ে উঠে গেলে চট্টগ্রামমুখী মহানগর প্রভাতী ট্রেন তাতে ধাক্কা দেয়। দুমড়েমুচড়ে যাওয়া ওই গাড়িতে থাকা ১৮ জনের মধ্যে ১১ জন ঘটনাস্থলেই প্রাণ হারান। এ ঘটনার তদন্ত করছে রেলওয়ে। খবর বিডিনিউজের।

বৈঠকে রেলের টিকেট যাত্রীর নিজের নামে জাতীয় পরিচয়পত্র দেখে বিক্রির সুপারিশ করা হয়। সহজ ডটকমের মাধ্যমে টিকিট কেনার ক্ষেত্রে যাত্রীকে যেন বাড়তি অর্থ ব্যয় করতে না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করা হয়। এছাড়া বিভিন্ন জাতীয় ইভেন্টের (উৎসব, পরীক্ষা) ক্ষেত্রে অতিরিক্ত যাত্রী পরিবহন সক্ষমতার জন্য ট্রেনে বিশেষ কোচ সংযোজনের সুপারিশ করা হয়। বেসরকারিভাবে পরিচালিত ট্রেনগুলো থেকে মাসিক রাজস্ব আদায়ের পরিমাণ এবং রেলের মাসিক ব্যয়, গত পাঁচ বছরের ট্রেনওয়ারি তুলনামূলক হিসাব বিবরণী, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য রেলওয়ের সকল স্টেশন এবং রেলওয়ের অব্যবহৃত জায়গায় সোলার প্যানেল স্থাপন করার বিষয়ে আলোচনা হয় বৈঠকে।

কমিটির সভাপতি ফজলে করিম বলেন, রেলের আয় বাড়ানোর জন্য বলেছি। তা ছাড়া আয়-ব্যয়ের একটি বিস্তারিত প্রতিবেদন দিতে বলা হয়েছে। সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রেল ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর যাবতীয় জটিলতা জরুরি ভিত্তিতে সমাধানের জন্য ৯৯৯ বা এর মত অন্য কোনো নম্বরকে জরুরি সেবা সার্ভিস হিসেবে চালুর সুপারিশ করা হয় বৈঠকে।

পূর্ববর্তী নিবন্ধআজ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী
পরবর্তী নিবন্ধযান চলাচলের অযোগ্য পায়ে হাঁটাও দায়