দুরন্ত ফুটবলে শেষ আটে ব্রাজিল

৪-১ গোলে হেরে থেমে গেল কোরিয়ার স্বপ্নদৌড়

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ৬ ডিসেম্বর, ২০২২ at ৬:০৯ পূর্বাহ্ণ

নেইমারকে ফিরে পেয়ে যেন আসল ব্রাজিল হয়ে উঠল তিতের দল। প্রথম থেকেই আক্রমণ। গতকাল ম্যাচ শুরুর বাঁশি বাজতেই ভিনিসিউস-রাফিনিয়া-রিশার্লিসনরা মেতে উঠলেন মোহনীয় ফুটবলে। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচে বিরতির আগেই ৪-০ গোলে এগিয়ে থাকে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের ৭৬ মিনিটে পাইক চিউং হু এক গোল শোধ করলেও দক্ষিণ কোরিয়া ব্যবধান আর কমাতে পারেনি। ফলে তাদের স্বপ্নদৌড় থামিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল ব্রাজিল।

এবার তাদের সামনে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া, যারা আগের ম্যাচে টাইব্রেকারে হারিয়েছে এশিয়ার আরেক দল জাপানকে। সপ্তম মিনিটে ভিনিসিউস জুনিয়রের গোলে এগিয়ে যায় ব্রাজিল। সে গোলের রেশ না কাটতেই ১০ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। দেশের হয়ে নেইমারের সবশেষ ৬ গোলের সবকটিই পেনাল্টি থেকে।

আন্তর্জাতিক ফুটবলে নেইমারের গোল হলো ৭৬টি, ১২৩ ম্যাচে। আর একটি গোল করলেই তিনি ছুঁয়ে ফেলবেন ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা কিংবদন্তি পেলের রেকর্ড। ২৯তম মিনিটে চোখজুড়ানো ফুটবলে ব্যবধান আরও বাড়ান রিশার্লিসন। ৩৬তম মিনিটে আরেকটি বিধ্বংসী আক্রমণে স্কোরলাইন ৪-০ করেন পাকেতা।

বিশ্বকাপে এই নিয়ে মাত্র দ্বিতীয়বার কোনো ম্যাচের প্রথমার্ধে চার গোল করল ব্রাজিল। ১৯৫৪ আসরে মেক্সিকোর বিপক্ষে প্রথম এমন কিছু করেছিল তারা। ৭৯ মিনিটে আরেকটি গোলের সুযোগ সৃষ্টি করেছিল কোরিয়া। কিন্তু কোনো পক্ষই আর গোল করতে পারেনি।

বঞ্চিত করেন ব্রাজিল গোল রক্ষক। বাকি সময়ে আর গোল না হওয়ায় ব্রাজিল গেল শেষ আটে আর দক্ষিণ কোরিয়া নিল বিদায়।

পূর্ববর্তী নিবন্ধভূমিকম্প : বেশি ঝুঁকিপূর্ণ নগরের তিন ওয়ার্ড
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে যুবলীগ কর্মী রহিম হত্যা মামলায় গ্রেপ্তার ১