দীঘিনালায় শেষ হলো বৈসুর আনুষ্ঠানিকতা

খাগড়াছড়ি প্রতিনিধি | শনিবার , ২০ এপ্রিল, ২০২৪ at ৮:৫৮ পূর্বাহ্ণ

খাগড়াছড়ির দীঘিনালায় ত্রিপুরাদের প্রধান সামাজিক অনুষ্ঠান বৈসু উদযাপনের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় দীঘিনালার পোমাং পাড়ায় জুনুতি স্মৃতি পাঠাগার বৈসু উপলক্ষে পুরস্কার বিতরণী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

এ সময় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। তিনি বলেন, পাঠাগার হলো মানুষ গড়ার হাতিয়ার। প্রত্যন্ত জনপদ পোমাং পাড়ায় আলো ছড়াচ্ছে জুনুতি স্মৃতি পাঠাগার। আজকের পাঠাগারের উদ্যোগে আয়োজিত বর্ণিল আয়োজনের মাধ্যমে ত্রিপুরাদের ঐতিহ্য ও সংস্কৃতির চর্চার সুযোগ তৈরি হবে। ত্রিপুরাদের সংস্কৃতি অত্যন্ত উন্নত। কিন্তু ত্রিপুরা সংস্কৃতি ক্রমশ হারিয়ে যাচ্ছে। ত্রিপুরাদের নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষায় এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী সকলের নিজস্ব কৃষ্টি ও সংস্কৃতি চর্চার সুযোগ তৈরি করেছেন। পার্বত্য এলাকার মানুষ খুব বর্ণিলভাবে বৈসাবি উদযাপন করেছে। নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষায় সবাইকে সচেতন হতে হবে। এর আগে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন অতিথিরা। পরে ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করেন শিল্পীরা।

জুনুতি স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা কার্তিক ত্রিপুরা বলেন, ত্রিপুরাদের ঐতিহ্যবাহী বৈসু উদযাপন উপলক্ষে ৪ এপ্রিল বিভিন্ন খেলাধুলা শুরু হয়। পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে আজকে এর সমাপনী হল। প্রায় দুই সপ্তাহব্যাপী আয়োজনে বিভিন্ন বয়সী মানুষ অংশ নিয়েছে। বৈসু ছাড়া বিভিন্ন দিবসে আগামীতে পাঠাগারের পক্ষ থেকে এধরনের উদ্যোগ নেয়া হবে।

এ সময় আরো বক্তব্য রাখেন দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কাশেম। আরো উপস্থিত ছিলেন দীঘিনালা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান, দীঘিনালা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিদ্যুৎ চাকমা, দীঘিনালা প্রেস ক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম রাজু প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধএলিট সোসাইটি বাংলাদেশের ঈদ পুনর্মিলনী
পরবর্তী নিবন্ধরাউজানে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী