দায়িত্বে থাকছেন না বোর্ড চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক

ছেলে এসএসসি পরীক্ষার্থী ।। প্রশ্নপত্র প্রণয়নসহ গোপনীয় সব কাজে ছিলেন তাঁরা : সচিব

আজাদী প্রতিবেদন | বুধবার , ১০ নভেম্বর, ২০২১ at ৪:৪৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এবারকার এসএসসি পরীক্ষায় বোর্ড চেয়ারম্যান এবং পরীক্ষা নিয়ন্ত্রক দায়িত্বে থাকছেন না। দুজনের ছেলে পরীক্ষায় অংশ নেয়ায় নৈতিকতার প্রশ্নে বোর্ডের এই দুই শীর্ষ কর্মকর্তা পরীক্ষা সংক্রান্ত সব ধরনের কার্যক্রম থেকে নিজেদের সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
গতকাল মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের সচিব ও উপ সচিব স্বাক্ষরিত পৃথক দুটি চিঠিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, সিদ্ধান্তটি অনেক পুরানো। ইতোমধ্যে পরীক্ষা সংক্রান্ত বহু গোপনীয় কার্যক্রম সম্পন্ন হয়েছে। গতকাল হঠাৎ করে পুরনো আদেশটি কার্যকরের উদ্যোগ নেয়া হয়েছে। এ ব্যাপারে গতকাল রাতে শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আবদুল আলীমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এটিতো বেশ পুরনো আদেশ। কিন্তু ইতোমধ্যে পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন থেকে শুরু করে বিজি প্রেসে গমনসহ বহু গোপনীয় কাজ সম্পন্ন হয়েছে। এসব কর্মকাণ্ডের কোনটির সাথেই আমি সম্পৃক্ত ছিলাম না। শিক্ষা বোর্ড চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক প্রতিটি গোপনীয় কাজই সম্পাদন করেন বলেও তিনি উল্লেখ করেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ চক্রবর্তীর ছেলে আসন্ন ২০২১ সালের এসএসসি পরীক্ষার একজন পরীক্ষার্থী। তাই বোর্ডের পরীক্ষা সংক্রান্ত যাবতীয় গোপনীয় কাজ থেকে বোর্ড চেয়ারম্যান নিজেকে সরিয়ে নিয়েছেন। পরীক্ষা চলাকালে বোর্ড চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আব্দুল আলীম। পরীক্ষার্থীর পিতা হিসেবে বোর্ড চেয়ারম্যানকে সব ধরনের গোপনীয় দায়িত্ব থেকে বিরত রাখার সিদ্ধান্ত সংক্রান্ত চিঠি ইস্যু করা হয় গত ৩১ জানুয়ারি। অপরদিকে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথের ছেলেও এবার পরীক্ষার্থী। তাই তিনিও পরীক্ষা সংক্রান্ত যাবতীয় গোপনীয় কাজ থেকে নিজেকে বিরত রাখছেন। এ সময় দায়িত্ব পালন করবেন বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ নাথ। এই সংক্রান্তে আদেশ জারি করা হয়েছিল গত ১ ফেব্রুয়ারি।
এ ব্যাপারে গতরাতে শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রদীপ চক্রবর্তীর সাথে যোগাযোগের জন্য একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

পূর্ববর্তী নিবন্ধসাবেক কাউন্সিলর মানিকের বিরুদ্ধে দুদকের চার মামলা
পরবর্তী নিবন্ধকন্টেনার হ্যান্ডলিং ব্যয় বাড়ল ২৩ শতাংশ