দাতারাম চৌধুরী সড়কের বেহাল দশা, দুর্ভোগ

হাটহাজারী প্রতিনিধি | বৃহস্পতিবার , ৮ অক্টোবর, ২০২০ at ১০:২৩ পূর্বাহ্ণ

হাটহাজারীর ফতেয়াবাদ এলাকার দাতারাম চৌধুরী সড়কটি জনচলাচল অযোগ্য হয়ে পড়েছে। দীর্ঘ দিন প্রয়োজনীয সংস্কার, মেরামত ও উন্নয়নের অভাবে এ অবস্থা হয়েছে। এতে করে গুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে চলাচলকারীদের প্রতিনিয়ত চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। জানা যায়, চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়কের চৌধুরীহাট বাজার থেকে সড়কটি শুরু হয়ে ফতেয়াবাদ চিকনদন্ডী ইউনিয়ন হয়ে দক্ষিণ মাদার্শা ইউনিয়ন পর্যন্ত সড়কটির দৈর্ঘ প্রায় আড়াই কিলোমিটার। এ সড়ক দিয়ে প্রতিনিয়ত হাজার হাজার লোক চলাচল করে থাকে। তাছাড়া সড়ক পথে উল্লেখিত দুই ইউনিয়নের ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছাড়া ও কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ও চলাচল করে থাকে।
কর্ম তাগিদে জনচলাচলের একমাত্র সুবিধা জনক মাধ্যম ফতেয়াবাদ দাতারাম চৌধুরী সড়ক। উল্লেখিত দুই ইউনিয়ন ছাড়া ও গুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে মদুনাঘাট হয়ে কাপ্তাই সড়কে উঠে রাউজান, রাঙ্গুনিয়া কাপ্তাই, এমনকি বান্দরবান যাওয়া যায়। অন্যদিকে হাটহাজারী উত্তর মাদার্শা গড়দুয়ারা উপজেলা সদর কিংবা মেখল ইউনিয়নের ইছাপুর বাজারে উঠে পার্বত্য জেলা রাঙ্গামাটি জেলায় যাওয়া যায়। দাতারাম চৌধুরী সড়কটি একটি জনগুরুত্বপূর্ণ সড়ক। বিগত কয়েক বছরের বিভিন্ন সময়ে বন্যা ও বৃষ্টিপাতের কারনে সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। বিশেষ করে প্রয়োজনীয় সংস্কার, মেরামত ও উন্নয়নের অভাবে সড়কটির এখন বেহাল অবস্থা হয়েছে। এতে করে প্রতিনিয়ত এ সড়কে চলাচলকারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
হাটহাজারী উপজেলা প্রকৌশলী চৌধুরী আসিফ রেজা সড়ক উন্নয়নের জন্য দরপত্র আহবান করা হয়েছে বলে উল্লেখ করে বর্ষা মৌসুমের পর পর কাজ শুরু হবে বলে জানান। সড়ক উন্নয়নের জন্য ২ কোটি ২৭ লক্ষ টাকার দরপত্র আহবান করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধচকবাজারে শাহাদাতের সুরক্ষা সামগ্রী বিতরণ
পরবর্তী নিবন্ধমানিকছড়িতে অস্ত্রসহ তিনজন আটক