থ্যালাসেমিয়া রোগীদের জন্য সুখবর নিয়ে এলো এভারকেয়ার হসপিটাল

২১ মাস বয়সী শিশুর হ্যাপলো ট্রান্সপ্লান্ট

| শুক্রবার , ১৩ মে, ২০২২ at ৬:১৩ পূর্বাহ্ণ

বাংলাদেশে প্রথমবারের মতো ২ বছরের কম বয়সী (২১ মাস) শিশুর থ্যালাসেমিয়া রোগের সুচিকিৎসা সম্পন্ন করেছে এভারকেয়ার হসপিটাল ঢাকা। এই উপলক্ষ্যে হাসপাতাল কর্তৃপক্ষ গত ১১ মে সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে হেমাটোলজি ও স্টেম সেল ট্রান্সপ্লান্ট বিভাগের কোঅর্ডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ, এভারকেয়ার হসপিটালের এমডি ও সিইও ডা. রত্নদ্বিপ চাস্কার, মেডিকেল সার্ভিসেসের ডেপুটি ডিরেক্টর ডা. আরিফ মাহমুদ, চিফ মার্কেটিং অফিসার ভিনয় কাউল এবং রোগীর স্বজনরা উপস্থিত ছিলেন।

ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, সাধারণত শিশুর ২-৫ বছর বয়সের মধ্যেই এই ট্রান্সপ্লান্ট করতে হয়, তবে ২ বছরের আগেও করা যায়। দেশে প্রথমবারের মতো গত ৫ মে ২১ মাস বয়সী শিশুর হ্যাপলো ট্রান্সপ্লান্ট সফলভাবে সম্পন্ন করি। বাংলাদেশের থ্যালাসেমিয়া আক্রান্তদের জন্য এটি সুখবর। এর মাধ্যমে এভারকেয়ার হসপিটাল ঢাকার হাত ধরে দেশের চিকিৎসা ব্যবস্থায় একটি যুগান্তকারী অধ্যায়ের সূচনা হয়েছে।

ডা. আরিফ মাহমুদ বলেন, ব্লাড ক্যান্সার রোগীদের জন্য সকল প্রকার চিকিৎসা সাশ্রয়ী মূল্যে এভারকেয়ার হাসপিটাল ঢাকায় পাওয়া যাচ্ছে। এই হ্যাপলো ট্রান্সপ্লান্ট বা হাফ ম্যাচ ট্রান্সপ্লান্ট বাংলাদেশের স্বাস্থ্য সেবা খাতে একটি মাইলফলক। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধহাজেরা-তজু ডিগ্রি কলেজে ঈদ পুনর্মিলনী
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে মুরাদপুর উন্নয়ন সোসাইটির ঈদ পুনর্মিলনী