তালিকা নেই, আপাতত অভিযানে নামছে না জেলা প্রশাসন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৩১ মে, ২০২২ at ৮:২৭ পূর্বাহ্ণ

 

 

নগরীর অনুমোদনহীন বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে আজ মঙ্গলবার থেকে অভিযান শুরুর কথা জানিয়েছিল চট্টগ্রাম জেলাপ্রশাসন। তবে অনুমোদনহীন স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের তালিকা না পাওয়ায় এ সিদ্ধান্ত থেকে সরকারি দপ্তরটি সরে এসেছে। জেলা প্রশাসন আপাতত অভিযানে নামছে না বলে নিশ্চিত করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনায় সিভিল সার্জন কার্যালয় থেকে অনুমোদনহীন বা অবৈধ স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের তালিকা চেয়েছিল জেলা প্রশাসন। সোমবার এ তালিকা পেলে মঙ্গলবার (আজ) থেকে ভ্রাম্যমান আদালতের অভিযান শুরুর কথা জানিয়েছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। তালিকা ধরে অনুমোদনহীন সব প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে বলেও জানান জেলা প্রশাসক। গতকাল (সোমবার) এ সংক্রান্ত একটি তালিকা জেলা প্রশাসনে পাঠিয়েছে সিভিল সার্জন কার্যালয়। তালিকায় মহানগরসহ জেলায় অনুমোদিত বা লাইসেন্সপ্রাপ্ত মোট ৫৪৩টি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের নাম রয়েছে। কিন্তু অনুমোদনহীন বা অবৈধ কোনো স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের তালিকা তাতে ছিল না।

জেলাপ্রশাসন সংশ্লিষ্টরা বলছেন, অনুমোদনহীন বা অবৈধ প্রতিষ্ঠানের তালিকা পেলে ভ্রাম্যমান আদালতের অভিযানের মাধ্যমে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরিকল্পনা ছিল জেলা প্রশাসনের। ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনায় সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধিও চাওয়া হয়েছিল। কিন্তু তালিকা না পাওয়ায় অভিযান আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান গতকাল আজাদীকে বলেন, আমরা আপাতত অভিযানে যাচ্ছি না। স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে সিভিল সার্জন কার্যালয় যে অভিযান পরিচালনা করছে, সেটা তারা অব্যাহত রাখবে। তবে তারা (সিভিল সার্জন অফিস) যদি আমাদের সহযোগিতা চায়, সেক্ষেত্রে আমরা অবশ্যই সহযোগিতা করবো।

পূর্ববর্তী নিবন্ধনির্বাচনে না আসলে বিএনপির অবস্থা হবে ন্যাপের মতো
পরবর্তী নিবন্ধতেলের মতো অভিযান হবে চালের বাজারেও