তাইওয়ানের নেতৃস্থানীয় ক্ষেপণাস্ত্র উৎপাদন কর্মকর্তার মৃত্যু

| রবিবার , ৭ আগস্ট, ২০২২ at ৮:২৫ পূর্বাহ্ণ

তাইওয়ানকে ঘিরে চীনের যুদ্ধ মহড়া চলার মধ্যেই স্বশাসিত দ্বীপটির একজন নেতৃস্থানীয় ক্ষেপণাস্ত্র উৎপাদন কর্মকর্তার মৃত্যু হল। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগের উপপ্রধানকে একটি হোটেলের রুমে মৃত অবস্থায় পাওয়া গেছে। শনিবার দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে। সিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক বাহিনীর মালিকানাধীন ন্যাশনাল চুং-শান ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজির উপপ্রধান ওউ ইয়াং লি-হসিং শনিবার সকালে তাইওয়ানের দক্ষিণাঞ্চলের একটি হোটেলের রুমে মারা যান। কর্তৃপক্ষ বলেছে, ৫৭ বছর বয়সী ওউ ইয়াংয়ের মৃত্যু হার্ট অ্যাটাকে হয়েছে এবং হোটেলে তার রুমে কারও ‘অনুপ্রবেশের’ কোনো ইঙ্গিত দেখা যায়নি। খবর বিডিনিউজের। ইয়াংয়ের পরিবার জানিয়েছে, বেশ কিছুদিন ধরে তিনি হৃদরোগে ভুগছিলেন এবং তার হৃদযন্ত্রে রিং পরানো হয়েছিল।
সিএনএ জানিয়েছে, ওউ ইয়াং ব্যবসায়িক কাজে দক্ষিণাঞ্চলীয় কাউন্টি পিংটংয়ে গিয়েছিলেন। চলতি বছরই বিভিন্ন ক্ষেপণাস্ত্র উৎপাদন প্রকল্পের তদারকির দায়িত্ব পেয়েছিলেন তিনি। রয়টার্স জানিয়েছে, সামরিক বাহিনীর মালিকানাধীন ওই সংস্থাটি তাদের বার্ষিক ক্ষেপণাস্ত্র উৎপাদন চলতি বছর দ্বিগুণেরও বেশি প্রায় পাঁচশর কাছাকাছি করার জন্য কাজ করছিল।
চীনের সামরিক হুমকি ক্রমেই বাড়ছে বলে মনে করে তাইওয়ান, তাই নিজেদের যুদ্ধ ক্ষমতা আরও শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে স্বশাসিত দ্বীপটি। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর বৃহস্পতিবার থেকে স্বশাসিত দ্বীপটির চারপাশে যুদ্ধমহড়া চালাচ্ছে চীন। এ মহড়া রোববার পর্যন্ত চলবে বলে জানিয়েছে তারা। এই যুদ্ধ মহড়া চলার মধ্যেই তাইওয়ানের একজন নেতৃস্থানীয় ক্ষেপণাস্ত্র উৎপাদন কর্মকর্তার মৃত্যু হল।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে আগুনে নিহত ১০ দমকলকর্মী দেখলেন সবাই তার পরিবারের
পরবর্তী নিবন্ধচীনের হুমকি বাড়ছে, চ্যালেঞ্জের মুখে মার্কিন নৌবাহিনী