ঢাবি ও জাবির সব পরীক্ষা স্থগিত

আজাদী ডেস্ক | বুধবার , ২৪ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:২৮ পূর্বাহ্ণ

স্নাতক ও স্নাতকোত্তর পর্বের পরীক্ষার্থীদের জন্য মার্চের ১৩ তারিখ থেকে আবাসিক হলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। সেই সিদ্ধান্ত থেকে সরে এসে গতকাল মঙ্গলবার পরীক্ষার রুটিন বাতিলের কথা জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ। একইদিন অনলাইনেসহ সব ধরনের পরীক্ষা স্থগিত করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। অপরদিকে কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবিতে একদল শিক্ষার্থী বিক্ষোভ করেছেন বলে জানিয়েছে বিডিনিউজ।
গত সোমবার শিক্ষামন্ত্রী দীপু মনি ঘোষণা দেন, আগামী ১৭ মে সব বিশ্ববিদ্যালয়ের হল ও ২৪ মে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা শুরু হবে। এরপর গতকাল একাডেমিক কাউন্সিলের জরুরি সভা আহ্বান করে ঢাবি কর্তৃপক্ষ। একাডেমিক কাউন্সিলের সভা শেষে ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান গণমাধ্যমকর্মীদের বলেন, মহামারী পরিস্থিতিতে বিচ্ছিন্নভাবে, সমন্বয়হীন সিদ্ধান্ত নেওয়া জাতির জন্য হুমকি। সেটি স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়। প্যানডেমিক রুলস-রেগুলেশন সেটি পারমিট করে না। তাই ১৩ মার্চকে কেন্দ্র করে আমাদের যে ঘোষণা ছিল, তা আর থাকছে না।
শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের টিকার আওতায় এনে ১৭ মে থেকে হলে ওঠার ব্যবস্থা করা হবে উল্লেখ করে ঢাবি উপাচার্য বলেন, হল খোলার পর শিক্ষার্থীদের দুই সপ্তাহের প্রস্তুতির সময় দিয়ে পরীক্ষাগুলো নেওয়া হবে। তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে বড় কোনো পরীক্ষা এই মুহূর্তে আমরা নেব না। শিক্ষার্থীদের সম্মতি, সামর্থ্য ও সুরক্ষা সাপেক্ষে কোনো বিভাগ বা ইনস্টিটিউট চাইলে সীমিত আকারে পরীক্ষা নিতে পারবে।
অধিভুক্ত সাত কলেজের পরীক্ষার বিষয়ে উপাচার্য বলেন, সাত কলেজের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে ১৭ মে’র পূর্বের পরীক্ষাগুলো আমাদের অবশ্যই বিবেচনা করতে হবে। বিশ্ববিদ্যালয়ে বড় কোনো পরীক্ষা থাকবে না। সরকারের ভ্যাকসিন দেওয়ার প্রোটোকল আছে। সেটি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় দেখবে।
এদিকে প্রশাসনের সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানতে চাইলে হল খোলার দাবিতে আন্দোলরত শিক্ষার্থীদের মুখপাত্র জুনায়েদ হুসেইন বলেন, আমাদের আল্টিমেটাম চলছে। ৭২ ঘণ্টা পর আমরা পরবর্তী সিদ্ধান্ত জানাব।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) : পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনলাইনেও সব ধরনের পরীক্ষা স্থগিত করেছে জাবি। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয় গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশক্রমে সব বিভাগ ও ইনস্টিটিউটের সব ধরনের পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে। সান্ধ্যকালীন সব কোর্সও স্থগিত করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
দেশে করোনা প্রাদুর্ভাবের পর গত বছরের মার্চ থেকে বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর মধ্যে অনলাইনে ক্লাস নেওয়া শুরু হলেও আবাসন সঙ্কটে থাকা শিক্ষার্থীরা হল খুলে দেওয়ার দাবি জানিয়ে আসছিল। রোববার জাবি শিক্ষার্থীরা বিভিন্ন হলের তালা ভেঙে ভেতরে অবস্থান নিলে অন্য বিশ্ববিদ্যালয়গুলোতেও তার আঁচ লাগে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনও হল খোলার ঘোষণা দেয়নি। তারা শিক্ষার্থীদের হল ছাড়ার জন্য আলোচনা করছেন বলে জানা গেছে।
কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় : গতকাল কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছে একদল শিক্ষার্থী। ক্যাম্পাসের ডায়ানা চত্বরে বেলা সাড়ে ১১টার দিকে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় খোলার জন্য সময় বেঁধে দিয়েছেন তারা।
শিক্ষার্থীরা বলেন, আগামী ১ মার্চের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষাসহ সব কার্যক্রম চালু ও স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করতে হবে। ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে হবে। দাবি না মানা হলে তারা অনশনে যাওয়ার ঘোষণা দেন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শেখ আবদুস সালাম বলেন, শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। তবে সরকারি নির্দেশের বাইরে গিয়ে আমাদের কিছু করার নেই।

পূর্ববর্তী নিবন্ধখাবারে কীটনাশক, অস্বাস্থ্যকর পরিবেশে সংরক্ষণ
পরবর্তী নিবন্ধ১১৫ স্থাপনা ধ্বংস, শত কোটি টাকার সম্পত্তি উদ্ধার