ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওজন স্কেল প্রত্যাহারের দাবি

‘এক দেশে দুই আইন চলতে পারে না’

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৪ নভেম্বর, ২০২২ at ৫:৩৫ পূর্বাহ্ণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডের দারোগারহাট এবং কুমিল্লার দাউদকান্দিতে স্থাপিত ওজন স্কেল প্রত্যহারের দাবি জানিয়েছেন চাক্তাই খাতুনগঞ্জের ব্যবসায়ীরা। গতকাল দুপুরে চাক্তাই খাতুনগঞ্জে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সৃষ্ট জোয়ারের পানিতে ক্ষয়ক্ষতিসহ চলমান বিভিন্ন সমস্যার বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ব্যবসায়ীরা এই দাবি জানান। চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির অনুষ্ঠানটির আয়োজন করে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন। তিনি বলেন, গত প্রায় সাড়ে ৪ বছর ধরে চাক্তাই খাতুনগঞ্জের ব্যবসায়ীদের প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডের দারোগাহাট এবং কুমিল্লার দাউদকান্দিতে স্থাপিত ওজন স্কেল। এই ওজন স্কেলের কারণে বর্তমানে চট্টগ্রামের ব্যবসায়ীরা ছয় চাকার একটি ট্রাক কিংবা কাভার্ডভ্যানে ১৩ টনের বেশি পণ্য আনতে পারছেন না। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ছাড়াও দেশের আর কোনো মহাসড়কে ওজন স্কেল নেই। ফলে চট্টগ্রামের ব্যবসায়ীরা বৈষম্যের শিকার হচ্ছেন। এক দেশে কখনো দুই আইন চলতে পারে না। বর্তমানে এই ওজন স্কেল ব্যবসায়ীদের কাছে বিষফোঁড়ার মতো। দেশের আমদানি রপ্তানি বাণিজ্যের সিংহভাগ চট্টগ্রাম বন্দর দিয়ে পরিচালিত হয়। এই বন্দর দিয়ে আমদানিকৃত বিভিন্ন শিল্পের কাঁচামাল ও সকল ধরনের পণ্য দেশের বিভিন্ন অঞ্চলে পরিবহন করা হয়ে থাকে। তাই ব্যবসা বাণিজ্যের প্রতিবন্ধক এই ওজন নিয়ন্ত্রণ স্কেল প্রত্যাহার করা জরুরি। সংবাদ সম্মেলনে চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি মো. জাহাঙ্গীর আলম বলেন, ওজন স্কেলের কারণে আমরা দিন দিন পিছিয়ে পড়ছি। তাই আমরা ওজন স্কেল প্রত্যাহারের দাবি জানাচ্ছি। এছাড়া দ্রুত স্লুইচ গেট নির্মাণ কাজ শেষ করা এবং খাতুনগঞ্জে একটি পুলিশ ফাঁড়ি স্থাপনেরও দাবি জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সভাপতি সোলায়মান বাদশা, সাবেক সাধারণ সম্পাদক এহসান উল্লাহ জাহেদী, অর্থ সম্পাদক হারাধন চৌধুরী ও নির্বাহী সদস্য হারুনুর রশিদ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে আরো এক ডেঙ্গু রোগীর মৃত্যু
পরবর্তী নিবন্ধসিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধে করা মামলা প্রত্যাহার