ঢাকার সঙ্গে চট্টগ্রামসহ সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

হঠাৎ ঘোষণায় দুর্ভোগ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৩ জুন, ২০২১ at ৬:১১ পূর্বাহ্ণ

করোনা সংক্রমণ রোধে ঢাকার সঙ্গে চট্টগ্রামসহ সারাদেশের রেল যোগাযোগ বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসজনিত রোগের প্রাদুর্ভাব বন্ধে এ সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। তবে লকডাউন ঘোষণা করা হয়নি এমন জেলাগুলোতে রেলে যাত্রী পরিবহন করা যাবে। তবে পূর্ব ঘোষণা ছাড়া হঠাৎ করে ট্রেন যোগাযোগ বন্ধ করে দেওয়ায় শত শত যাত্রী দুর্ভোগে পড়েছেন। এখন ৫দিন আগে থেকেই ট্রেনের টিকিট দেওয়া হয়। যারা ৫দিন আগে টিকিট কেটেছেন তারা টিকিটের টাকা ফেরত পাবেন কিনা এই ব্যাপারে রেল কর্তৃপক্ষ কিছুই জানায়নি।
আজ ভোর থেকে চট্টগ্রাম-ঢাকা রুটে কোনো ট্রেন চলাচল করবে না বলে রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে। ফের করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চট্টগ্রাম-ঢাকাসহ সাত জেলায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ঢাকার সাথে চট্টগ্রামের সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করা হয়েছে। তার একদিন পর বন্ধ হতে যাচ্ছে ঢাকা-চট্টগ্রামের সকল ট্রেন যোগাযোগ। চট্টগ্রামের সাথে সরাসরি চার আন্তঃজেলায় ট্রেন যোগাযোগ রয়েছে। এগুলো হলো চট্টগ্রাম-ঢাকা, চট্টগ্রাম-সিলেট, চট্টগ্রাম-চাঁদপুর, চট্টগ্রাম-ময়মনসিংহ।
এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাশ গুপ্ত আজাদীকে বলেন, করোনা সংক্রমণ বেড়ে যাওযায় ২৩ জুন থেকে ঢাকার সাথে চট্টগ্রামের সব ধরনের ট্রেন চলাচল বন্ধ করা হয়েছে। ঢাকার ট্রেন বন্ধ রাখার ব্যাপারে আমরা লিখিত কোনো অর্ডার না পেলে মৌখিকভাবে অর্ডার পেয়েছি। তবে চট্টগ্রাম থেকে আগের মতো যথারীতি চট্টগ্রাম-সিলেট, চট্টগ্রাম-চাঁদপুর, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে।
এদিকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী আজাদীকে জানান, আমাদের কাছে ২৩ জুনের টিকিটের জন্য অনেক যাত্রী এসেছেন। আমরা টিকিট দিইনি। কারণ ২৩ জুন থেকে চট্টগ্রাম-ঢাকা রুটে কোনো ট্রেন চলবে না।
তিনি বলেন, চট্টগ্রাম থেকে ঢাকা রুটে ১০ জোড়া (আসা-যাওয়ায় ২০টি) আন্তঃনগর ট্রেন চলাচল করে। সুবর্ণ এঙপ্রেস, মহানগর গোধূলী, মহানগর প্রভাতী, তূর্ণা নিশীতা, সোনার বাংলা এঙপ্রেস, চট্টলা এঙপ্রেস, মহানগর এঙপ্রেস। তবে ঢাকা থেকে গতকাল মধ্যরাত থেকে সকল ধরনের ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হলেও চট্টগ্রাম থেকে রাত ১১টায় তূর্ণ নিশীতা ছেড়ে গেছে বলে জানান ম্যানেজার রতন কুমার চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধ৯শ কোটি টাকার গ্যারান্টিতে ঝুলে আছে প্রকল্প
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে লকডাউন