ডেইরি খামারকে গড়ে তুলতে হবে পরিবেশবান্ধব করে

কর্মশালায় বক্তারা

| শনিবার , ১৪ জানুয়ারি, ২০২৩ at ৬:৪৬ পূর্বাহ্ণ

পটিয়া উপজেলায় ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) আওতায় পরিবেশ বান্ধব খামারের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের আর্থ সামাজিক উন্নয়ন বিষয়ে এক লিংকেজ বিল্ডিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় ডেইরি খামারিদের নিয়ে সম্প্রতি (১০ জানুয়ারি) আইডিএফ শাখা অফিসে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের অর্থায়নে এবং আইডিএফের আয়োজনে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন আইডিএফ-এসইপি প্রকল্পের ভেটেরিনারি অফিসার ডা. শাহেদা বানু।

ডেইরি খামারকে কিভাবে পরিবেশবান্ধব করা যায় এবং পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র পেতে করণীয় কার্যক্রম নিয়ে আলোচনা করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড-চট্টগ্রাম এর সহকারী প্রধান (পরিবেশ ও বন) শাফাত হোসেন। গাভী পালন, গো-খাদ্য ও গাভীর চিকিৎসা সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন পটিয়া উপজেলার ভেটেরিনারি সার্জন ডা. সাজ্জাদ হোসেন।

ডেইরি খামারের বর্জ্য থেকে কেঁচো সার ও বায়োগ্যাস তৈরি করে কৃষি খামারে প্রয়োগ নিয়ে আলোচনা করেন পটিয়া উপজেলার উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ বুলবুল। সমাপনী বক্তব্য রাখেন আইডিএফ-এসইপি এর পরিবেশ কর্মকর্তা ড. অহিদুল আলম।

এতে বক্তারা বলেন, ডেইরি খামারকে পরিবেশ বান্ধব হিসেবে গড়ে তোলা গেলে খামারি নিজে তো লাভবান হবেই। পাশাপাশি সমাজ অর্থনৈতিক এবং পরিবেশগতভাবে লাভবান হবে। খামারিদের পরামর্শ দিয়ে তারা বলেন, দুধ উৎপাদন বাড়াতে গাভীর সঠিক পরিচর্যা এবং নিয়মিত পশু চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। দানাদার খাদ্যের চেয়ে গাভীকে বেশি খাওয়াতে হবে ঘাস। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধইতিহাসের নারী: নারীর ইতিহাস
পরবর্তী নিবন্ধটেকনাফে বিদেশি মদ ও বিয়ার উদ্ধার