ডায়াবেটিস চিকিৎসা সেবায় নার্সদের ভূমিকা অপরিসীম

কর্মশালায় বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শাহরিয়ার

| রবিবার , ২১ মার্চ, ২০২১ at ১১:১৬ পূর্বাহ্ণ

ডায়াবেটিস প্রিভেনশন অ্যাডুকেশন প্রোগ্রাম (ডিপিইপি) গত শুক্রবার বিকাল সাড়ে ৪ টায় নগরীর হোটেল বে ভিউ রেডিসন ব্লুতে স্টাফ নার্সদের নিয়ে এক কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর, ডিপিইপি এর কনভেনর ডায়াবেটিস ও হরমোন রোগ বিশেষজ্ঞ ডা. শাহরিয়ার আহমদ মিলন।
বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ডায়াবেটিস জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক হাসিনা আক্তার লিপি ও ডা. মোহাম্মদ রিপন, সহকারী অধ্যাপক (এন্ডোক্রাইনোলজি বিভাগ) রাঙ্গামাটি মেডিকেল কলেজ। আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল ইউনিভার্সিটি অধীনস্থ নার্সিং সুপারিন্টেন্ডেন্ট ইনসাফি খান্না ও ইমপেরিয়াল হসপিটালের নার্সিং সুপারিন্টেন্ডেন্ট নাটালিনা মেডিল ফার্নান্দিস।
নার্সেস অ্যাডুকেশন ট্রেনিং ওয়ার্কশপ-এই কর্মশালা ৩টি সেশনে ভাগ করা হয়। প্রথম সেশনে ইনসুলিন ও এর ব্যবহারবিধি সম্পর্কে বক্তব্য রাখেন ডা. শাহরিয়ার আহমদ মিলন। দ্বিতীয় পর্বে ডায়াবেটিস ও পুষ্টি বিষয়ে বক্তব্য রাখেন পুষ্টিবদি হাসিনা আক্তার লিপি। তৃতীয় সেশনে ডায়াবেটিক ফুট কেয়ার বিষয়ে আলোচনা করেন ডা. মোহাম্মদ রিপন।
অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, ডায়াবেটিস চিকিৎসা সেবায় নার্সদের ভূমিকা অপরিসীম। এই নার্সদের সুশিক্ষিত করে গড়ে তুললে স্বাস্থ্য সেবার মান আরও বৃদ্ধি পাবে। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাদার্ন মেডিকেলের প্রভাষক ডা. উপমা মনসুর। উক্ত কর্মশালায় সরকারি ১০জন স্টাফ নার্স এবং বেসরকারি ১০জন স্টাফ নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধমানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার সভা
পরবর্তী নিবন্ধমহানগর ইসলামিক ফ্রন্ট ও ছাত্রসেনার বিক্ষোভ সমাবেশ