টেলিমেডিসিনে যৌন রোগের চিকিৎসার নামে প্রতারণা

দম্পতি গ্রেপ্তার

| শুক্রবার , ২২ এপ্রিল, ২০২২ at ৫:৩০ পূর্বাহ্ণ

যৌন সমস্যায় টেলিমেডিসিন চিকিৎসার কথা বলে কোভিড মহামারীর দুই বছরে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে এক দম্পতিকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- মো. রাশেদ হোসেন প্রান্ত (২৭) এবং তার স্ত্রী মৌসুমী খাতুন (২৩)। তাদের ১৩টি ফেসবুক আইডি ও তিনটি হোয়াটসঅ্যাপ আইডি ব্যবহারের তথ্য মিলেছে। তিনটি মোবাইল ফোন, চারটি মোবাইল সিমও জব্দ করা হয়েছে তাদের কাছ থেকে।
গতকাল বৃহস্পতিবার রাজশাহীর শাহ মখদুম থানা এলাকায় অভিযান চালিয়ে এই দম্পতিকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। এরপর দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে এই দম্পতির প্রতারণার বিস্তারিত তুলে ধরেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার হাফিজ আক্তার। খবর বিডিনিউজের।
জার্মানভিত্তিক আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান ইডব্লিউ ভিলা মেপিকার চিফ লিগ্যাল অফিসার আবু সাঈদ সম্প্রতি একটি ফেসবুক পেইজ পর্যালোচনা করে দেখতে পান সেখানে তাদের প্রতিষ্ঠানের ডা. তাসনিম খানের পদবী ও মোবাইল নম্বর ব্যবহার করে অনলাইনে চিকিৎসার নামে ভুয়া প্রেসক্রিপশনের মাধ্যমে চিকিৎসা দেওয়া হচ্ছে। নিজের প্রতিষ্ঠানের সুনাম ক্ষুণ্ন হওয়ার আশঙ্কায় আবু সাঈদ শেরে বাংলা নগর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। সেই মামলার সূত্র ধরে এই দম্পতির সন্ধান মেলে বলে জানান গোয়েন্দা কর্মকর্তা হাফিজ।
তিনি বলেন, যৌন সমস্যায় আক্রান্তরা সাধারণত প্রকাশ্যে চিকিৎসকদের কাছে পরামর্শ নিতে সঙ্কোচ বোধ করেন, সেই সুযোগ কাজে লাগিয়ে প্রতারণার জাল ছড়ানো হয়েছিল। এ ধরনের রোগীরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতারক চক্রের চটকদার বিজ্ঞাপন দেখে টেলিমেডিসিন সেবা গ্রহণ করে। গ্রেপ্তাররা দেশের খ্যাতিমান ও জনপ্রিয় চিকিৎসকদের নাম-পরিচয় ব্যবহার করে ফেসবুকে ভুয়া পেজ খুলে বিজ্ঞাপন দিত। তারা কখনও চিকিৎসক, কখনও চিকিৎসকের সহকারী পরিচয় দিয়ে কণ্ঠ পরিবর্তন করে রোগীদের সঙ্গে কথা বলার পর রোগীদের কাছ থেকে টেলিমেডিসিন সেবার বিনিময়ে মোবাইল ব্যাংকিংয়ে টাকা হাতিয়ে নিতেন। এক্ষেত্রে সরাসরি সাক্ষাতে পরামর্শ ফি ২ হাজার টাকা এবং টেলিমেডিসিনে ফি ১ হাজার টাকা প্রচার করে চক্রটি প্রতিদিন ৩০ থেকে ৪০ জন রোগী পেত বলে জানান গোয়েন্দা কর্মকর্তা হাফিজ।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে দুই ইটভাটা গুড়িয়ে দিয়েছে প্রশাসন
পরবর্তী নিবন্ধদুই প্রেমিকাকে ঘটা করে একসঙ্গে বিয়ে