টেক্সি নিয়ে টার্গেট করে ছিনতাই

অস্ত্রসহ গ্রেপ্তার ৬

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৫ ডিসেম্বর, ২০২০ at ৫:৩০ পূর্বাহ্ণ

সিএনজি টেক্সি নিয়ে ঘুরে ঘুরে টার্গেট করে ছিনতাই করা সংঘবদ্ধ ছিনতাকইকারী চক্রের ৬ সদস্যকে গ্রেপ্তার করেছে কোতোয়ালী থানা পুলিশ। গত রোববার দিবাগত রাতে নগরীর জমিয়তুল ফালাহ মসজিদের পশ্চিম গেইট এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার নুরুল হক সজীব (২৯), মো. শহীদ ওরফে চৌধুরী (২৭), আবদুল খালেক (৪০) ও মো. ইব্রাহিমের (৪২) কাছ থেকে একটি বন্দুক, তিন রাউন্ড গুলি ও তিনটি ছুরি উদ্ধার করা হয়েছে। এসময় ছিনতাইয়ে ব্যবহৃত একটি সিএনজি টেক্সিও জব্দ করেছে পুলিশ। এর আগে সিআরবি এলাকা থেকে মোস্তাকিন হোসেন মিঠু (৩৫) এবং গোপালগঞ্জ থেকে মো. সাব্বির উরফে ছাব্বির হেদায়েত বিশ্বাস (৪৪) নামে আরো দুই ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছিল পুলিশ। রোববার রাতে গ্রেপ্তার হওয়া চারজনের বিরুদ্ধে অস্ত্র আইনে এবং দণ্ডবিধির ৩৯৯/৪০২ ধারায় পৃথক দুটি মামলা হয়েছে। অন্য দুইজনকে ১৭ নভেম্বরের একটি ছিনতাই মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। গ্রেপ্তার সজীব, খালেক নোয়াখালী জেলার, শহীদ ফেনীর, ইব্রাহীম চাঁদপুরের, সাব্বির গোপালগঞ্জের এবং মিঠু নঁওগা জেলার বাসিন্দা।
কোতোয়ালী থানার ওসি মো. মহসীন জানান, গ্রেপ্তার ছিনতাইকারীরা দুইটি আলাদা সিএনজি টঙিতে চড়ে নগরীর বিভিন্ন স্থানে লোকজনকে টার্গেট করত। একটি সিএনজি একজন চালাতো। সেই যাত্রী নিত। অন্যরা আরেকটি সিএনজি টেঙি নিয়ে যাত্রীবেশে থাকত। টার্গেট গাড়িতে উঠলে সামনের গাড়িকে লক্ষ্য করে পেছন পেছন ছুটতো অন্য সিএনজিটি। প্রথম সিএনজি টেঙিটি যাত্রী নিয়ে সুবিধাজনক স্থানে গেলে গাড়ি নষ্ট হয়ে গেছে বলে থামিয়ে ফেলত। এসময় পেছনে আসা অন্য টেঙি থেকে ছিনতাইকারীরা নেমে ওই যাত্রীর টাকা-পয়সা ছিনিয়ে নিত।
তিনি বলেন, অনেকসময় একাকি পথচারীদের টার্গেট করে তাদেরকে অস্ত্রের ভয় দেখিয়ে টেনে হিঁচড়ে সিএনজিতে তুলে নিত। এরপর ওই লোকের কোলের উপর ছিনতাইকারীদের একজন বসে পড়ত। এরপর অপর দুইজন ছিনতাইকারী টেঙিতে তোলা লোকটির উভয় পাশে বসে তাকে এলোপাতাড়ি আঘাত করতে থাকে। একজন সিএনজির সামনে চালকের পাশে বসে। সিএনজি চালক টেঙিটি নিয়ে শহরের বিভিন্ন স্থানে ঘুরত। এরপর সুবিধাজনক জায়গায় গেলে গাড়িতে তোলা ব্যক্তির মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নিয়ে তাকে নামিয়ে দিত। এরপর আসামিরা সিএনজি টেঙিটি নিয়ে পালিয়ে যেত।’
ওসি বলেন, গত ১৪ সেপ্টেম্বর ও ১৭ নভেম্বর কোতোয়ালী থানায় দুটি অভিযোগ তদন্তে গিয়ে এই চক্রটির সন্ধান পায় পুলিশ। গত ১৭ নভেম্বরের ঘটনায় মো. আমির নামে এক টেঙি চালককে এবং ১৪ সেপ্টেম্বরের ঘটনায় আলাউদ্দিন নামে আরেক টেঙি চালককে গ্রেপ্তার করা হয়। তারা আদালতে ১৬৪ ধারায় জবানবন্দিতে সজীব, শহীদ, খালেক, ইব্রাহীম, আনোয়ার, মিঠু ও সাব্বিরসহ সাত জনের নাম প্রকাশ করে। রিমান্ডে থাকা মিঠু ও অন্যদের রোববার রাতে মুখোমুখী জিজ্ঞাসাবাদ করা হলে তারা তাদের ছিনতাই কৌশলের বিভিন্ন বিষয় পুলিশকে জানায় বলে জানান ওসি মহসীন।

পূর্ববর্তী নিবন্ধহাফিজ উদ্দিন ও শওকত মাহমুদকে বিএনপির শো’কজ
পরবর্তী নিবন্ধবিলবোর্ডটি সরিয়ে নিল চসিক