হাফিজ উদ্দিন ও শওকত মাহমুদকে বিএনপির শো’কজ

| মঙ্গলবার , ১৫ ডিসেম্বর, ২০২০ at ৫:২৯ পূর্বাহ্ণ

দলের দুই ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ ও শওকত মাহমুদের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ এনে কারণ দর্শানোর নোটিস (শোকজ) দিয়েছে বিএনপি। গতকাল সোমবার রাতে এই নোটিস দেওয়া হয়েছে বলে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন।
তিনি বলেন, দলের নাম ব্যবহার করে নেতা-কর্মীদের বিভ্রান্ত করে সংগঠনের শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে কেন তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না সে বিষয়ে শওকত মাহমুদকে ৭২ ঘণ্টার মধ্যে এবং হাফিজ উদ্দিন আহমেদকে পাঁচ দিনের মধ্যে দলের কেন্দ্রীয় কার্যালয়ে লিখিত জবাব জমা দেওয়ার জন্য বলা হয়েছে। খবর বিডিনিউজের।
রিজভীর স্বাক্ষরে হাফিজ উদ্দিনকে পাঠানো নোটিসে বলা হয়েছে, ওয়ান-ইলেভেনের সময়ে দলকে বিভক্ত করে মহাসচিব হওয়া, বিভিন্ন সময়ে দলের সর্বোচ্চ পর্যায় থেকে দায়িত্ব দেওয়া হলে সেটা করতে অপরাগতা প্রকাশ করা বিশেষ করে কৃষক দলের মনিটরিংয়ের দায়িত্ব দেওয়া হলেও তা করতে অপরাগতা প্রকাশ করেন। এছাড়া বিভিন্ন সময়ে দলের জ্যেষ্ঠ নেতাদের অসম্মান করে বক্তব্য প্রদান করেছেন।
সাবেক সেনা কর্মকর্তা হাফিজ উদ্দিন আহমেদ দীর্ঘদিন ধরে বিএনপির ভাইস চেয়ারম্যান পদে আছেন। খালেদা জিয়া নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের পানি সম্পদ মন্ত্রী ছিলেন তিনি। সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিএনপির সংস্কারপন্থি অংশের মহাসচিব হয়েছিলেন হাফিজ উদ্দিন।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের (বিএনপিপন্থি) সাবেক সভাপতি শওকত মাহমুদকে ২০১৬ সালে বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে দলের ভাইস চেয়ারম্যান করা হয়। এর আগে তিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ছিলেন।
জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা শওকত মাহমুদ বিএনপি সমর্থিত সম্মিলিত পেশাজীবী পরিষদেরও ভারপ্রাপ্ত আহ্বায়ক।

পূর্ববর্তী নিবন্ধদুই কোটি ২০ লাখ টাকার ইয়াবা উদ্ধার, গ্রেপ্তার ১৩
পরবর্তী নিবন্ধটেক্সি নিয়ে টার্গেট করে ছিনতাই