টি-টোয়েন্টি সিরিজও হারল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৩১ মার্চ, ২০২১ at ৪:৫০ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি সিরিজেও ওয়ানডে সিরিজের পরিণতি ভোগ করল বাংলাদেশ। টানা দুই ম্যাচে হেরে টি-টোয়েন্টি সিরিজও হারাল টাইগাররা। এখন ওয়ানডে সিরিজের মতো হোয়াইট ওয়াশের পরিণতি ভোগ করে কিনা সেটাই দেখার বিষয়। গতকাল সিরিজের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে ২৮ রানে হেরেছে টাইগাররা।
ফলে ২-০ তে সিরিজ জিতে নিল নিউজিল্যান্ড। এই পরাজয়ের ফলে নিউজিল্যান্ডের মাটিতে হারের সংখ্যাটা আরো একটি বাড়ল। ব্যাটে-বলে কোনভাবেই দাঁড়াতে পারছেনা টাইগাররা স্বাগতিকদের সামনে। নিউজিল্যান্ড ইনিংসে দুই দফায় বিঘ্ন ঘটে বৃষ্টিতে। প্রথমবার খেলা বন্ধ থাকে ২৫ মিনিট। পরেরবার বৃষ্টি নামলে সেখানেই থেমে যায় স্বাগতিকদের ইনিংস। ১৭.৫ ওভারে নিউজিল্যান্ডের রান ছিল ৫ উইকেটে ১৭৩। এরপর ডাকওয়ার্থ/লুইস পদ্ধতিতে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১৭০ । সৌম্যর হাফ সেঞ্চুরির পরও বাংলাদেশ তুলতে পারে ১৪২ রান।
টস জিতে ব্যাট করার আমন্ত্রণ পাওয়া নিউজিল্যান্ডকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও ফিন অ্যালেন। যদিও খুব বেশি করতে পারেননি অ্যালেন। তাসকিন আহমেদের বলে নাঈম শেখের হাতে ক্যাচ দিয়ে অ্যালেন ফিরেন ১০ বলে ১৭ রান করে। আরেক ওপেনার মার্টিন গাপটিলও বেশিদূর এগুতে পারেননি। ১৮ বলে ২১ রান করেছেন গাপটিল। তবে ঝড় তুললেন গ্লেন ফিলিপস ও ড্যারিল মিচেল। ৬টি চারের সাহায্যে ১৬ বলে ৩৪ রান করেন মিচেল। আর ৩১ বলে দুই ছক্কা ও পাঁচটি চারের সাহায্যে ৫৮ রান করেন ফিলিপস। মাত্র ২৭ বলে তারা গড়েন ৬২ রানের জুটি। আর তাতেই নিউজিল্যান্ডের ইনিংস গিয়ে দাঁড়ায় ১৭.৫ ওভারে নিউজিল্যান্ডের রান ছিল ৫ উইকেটে ১৭৩। বাংলাদেশের মেহেদী হাসান নিয়েছেন ২ উইকেট।
১৬ ওভারে ১৪৮ রান করতে হবে বাংলাদেশকে। তেমন লক্ষ্য নিয়ে শুরু করেন দুই ওপেনার নাইম এবং লিটন। পরে ১৬ ওভারে ১৭০ রানের লক্ষ্য নির্ধারিত হয় বাংলাদেশের জন্য। ১৩ রানের মাথায় লিটনকে হারালেও নাইম এবং সৌম্য মিলে ভালোই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন দলকে। ৮১ রান যোগ করেন এ দুজন। এই জুটি ভাঙার পর আর সঠিক পথে এগুতে পারেনি বাংলাদেশ। রান রেটের সাথে তাল মিলিয়ে এগুতে পারেনি। সৌম্য সরকার ঝড়ো অর্ধ শতক তুলে নিলেও বাকিরা পারেনি সঠিক পথে হাঁটতে। ফলে ১৪২ রানে থামতে হয় টাইগারদের। ২৭ বলে তিন ছক্কা ও পাঁচটি চারে সাহায্যে ৫১ রান করে আসেন সৌম্য সরকার। পরে মাহমুদউল্লাহর ২১ এবং মেহেদী হাসানের ১২ রান ম্যাচ জেতাতে পারেনি। ৩৫ বলে ৪টি চারের সাহায্যে ৩৮ রান করেন নাইম শেখ। নিউজিল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নেন টিম সাউদি, হামিশ ব্যানেট এবং এডাম মিলনে। ম্যান অব দা ম্যাচের পুরস্কার জিতেছেন ব্যাট হাতে ঝড় তোলা গ্লেন ফিলিপস। আগামীকাল সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে অকল্যান্ডে।

পূর্ববর্তী নিবন্ধনাইক্ষ্যংছড়িতে পাহাড়ের ঝিরি থেকে অবৈধভাবে পাথর উত্তোলন
পরবর্তী নিবন্ধকালো কোট-গাউন পরতে হবে না বিচারক আইনজীবীদের