টিকার মেধাস্বত্ব ছাড়ে আপত্তি জার্মানির

| শনিবার , ৮ মে, ২০২১ at ৫:৪৭ পূর্বাহ্ণ

করোনা টিকার মেধাস্বত্ব ছাড়ে বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) যে প্রস্তাবনা এসেছে, তাতে যুক্তরাষ্ট্র সমর্থন জানালেও আপত্তি জানিয়েছে জার্মানি। বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, টিকার ডোজের সংখ্যা বাড়ানোর জন্য মেধাস্বত্ব ছাড়ের প্রয়োজন নেই। বিবৃতিতে বলা হয়, ‘বর্তমানে বিশ্বে করোনা টিকার ডোজের যে সংকট চলছে, তার সমাধান হচ্ছে টিকার উৎপাদান বাড়ানো। পেটেন্ট বা মেধাস্বত্ব ছাড় নয়। পেটেন্ট বা মেধাস্বত্ব নতুন আবিষ্কারের ক্ষেত্রে রক্ষাকবচ হিসেবে কাজ করে এবং এটি যেমন রয়েছে, তেমনই থাকা উচিত।’
করোনা টিকা আবিষ্কারের পর বিশ্বের বিভিন্ন দেশে তা উৎপাদনের অনুমোদন দেওয়ার জন্য ছয় মাস আগে বিশ্ব বাণিজ্য সংস্থা বরাবর আবেদন করেছিল ভারত ও দক্ষিণ আফ্রিকা। কিন্তু এ ব্যাপারে এ দুটি রাষ্ট্রের প্রয়োজন ছিল যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ডব্লিউটিওর সদস্যরাষ্ট্রগুলোর সম্মতি ও সুপারিশ।
সেই সুপারিশের জন্য ভারত-দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের প্রায় ৬০ দেশ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুরোধ করেছিলেন; কিন্তু ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে কোনো প্রকার সুপারিশ করতে তীব্র আপত্তি জানান। তবে তার উত্তরসূরি প্রেসিডেন্ট জো বাইডেন ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে বলেছিলেন, তিনি ক্ষমতায় গেলে টিকা উৎপাদনে মেধাস্বত্ব ছাড়ে যতখানি সম্ভব বিশ্বের উন্নয়নশীল দেশগুলোকে সহযোগিতা করবেন। সেই অনুযায়ী টিকার মেধাস্বত্ব ছাড়ের ব্যাপারে বিশ্ব বাণিজ্য সংস্থায় ভারত ও দক্ষিণ আফ্রিকার প্রস্তাবনায় সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নেয় বাইডেন প্রশাসন। বুধবার মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন তাই এক বিবৃতিতে বাইডেন প্রশাসনের সাম্প্রতিক এই সিদ্ধান্ত জানান।

পূর্ববর্তী নিবন্ধরাশিয়ার সেই এক ডোজের টিকা উৎপাদন হবে ভারতে
পরবর্তী নিবন্ধ৫২ লাখ টাকায় বিক্রি ডায়ানার সাইকেল!