রাশিয়ার সেই এক ডোজের টিকা উৎপাদন হবে ভারতে

| শনিবার , ৮ মে, ২০২১ at ৫:৪৬ পূর্বাহ্ণ

ভারতেই উৎপাদন হবে রুশ করোনা টিকা ‘স্পুটনিক লাইট’। একটি ডোজের এই করোনা টিকা আগামী কয়েক মাসে ভারত ছাড়াও আরও বেশ কিছু দেশে উৎপাদিত হবে বলে জানা গেছে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন এই টিকার প্রস্তুতকারকরা।
প্রস্তুতকারক কারা?
রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এবং গামালেয়া ন্যাশানাল রিসার্চ সেন্টার ফর এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি’র যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই করোনা টিকা। বিনিয়োগ করেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (জউওঋ)। বুধবারই রাশিয়ায় প্রয়োগের ছাড়পত্র মিলেছে বলে জানিয়েছেন প্রস্তুতকারকরা। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সিইও কিরিল দিমিত্রিয়েভ সংবাদসংস্থা ব্লুমবার্গকে জানিয়েছেন, রাশিয়ায় প্রধানত স্পুটনিক-ভি ব্যবহার করা হবে। যে সকল দেশে করোনার সংক্রমণ বাড়ছে, সেই দেশে স্পুটনিক লাইট টিকা ব্যবহার করা হবে।
কার্যকারিতা : রাশিয়ার গণটিকাকরণ প্রোগ্রামের অংশ হিসেবে এই টিকার প্রয়োগ করা হয়েছে। মোট ২৮ দিন ধরে টিকাকরণ ও তার পরবর্তী প্রভাবের তথ্য সংগ্রহ করেন গবেষকরা। সংস্থা জানিয়েছে, এই টিকা প্রায় ৭৯.৪% কার্যকর। দুটি পর্যায়ের পর্যবেক্ষণে দেখা গেছে, স্পুটনিক লাইট প্রয়োগের ২৮ দিনের মাথায় ৯৬.৯% ব্যক্তির শরীরে অ্যান্টিজেন স্পেসিফিক রমএ অ্যান্টিবডি তৈরি হয়েছে। তৃতীয় ধাপে মোট ৭ হাজার ব্যক্তিকে এই টিকা দেওয়া হয়। শুধু রাশিয়া নয়, সংযুক্ত আরব আমিরাত এবং ঘানাতেও প্রয়োগ করা হয়েছে। চলছে পর্যবেক্ষণ। মে মাসেই এর নতুন কার্যকারিতা রিপোর্ট আসার কথা।

পূর্ববর্তী নিবন্ধএভারেস্ট বেস ক্যাম্পে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা
পরবর্তী নিবন্ধটিকার মেধাস্বত্ব ছাড়ে আপত্তি জার্মানির