টানা চার জয়ে সেমিতে পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৩ নভেম্বর, ২০২১ at ১০:৩৩ পূর্বাহ্ণ

টানা চার জয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। ভারতকে দিয়ে শুরু করা পাকিস্তান নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের পর নামিবিয়াকে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে। গতকাল আবুধাবিতে অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তান ৪৫ রানে হারিয়েছে নামিবিয়াকে। বাবর, রিজওয়ানের হাফ সেঞ্চুরির পর হাফিজের দুর্দান্ত ব্যাটিং রানের পাহাড় গড়েছিল পাকিস্তান। পরে নামিবিয়ার পক্ষে সে পাহাড় ডিঙ্গানো সম্ভব হয়নি। যদিও নামিবিয়ার ব্যাটসম্যানরা বেশ চড়াও হয়ে খেলার চেষ্টা করেছিল পাকিস্তানি বোলারদের উপর। কিন্তু শেষ পর্যন্ত আর পারেনি। হার নিয়ে মাঠ চাড়তে হয়েছে।
টসে জিতে ব্যাট করতে নামা পাকিস্তানের দুই ওপেনার শুরুটা বেশ ধীর গতিতে করেছিল। প্রথম ওভারটা রীতিমত মেডেন নিয়ে নিয়েছিল নামিবিয়ার পেসার রুবেন। পাওয়ার প্লেতেও তেমন গতি ছিল না পাকিস্তানের দুই ওপেনারের ব্যাটিংয়ে। কিন্তু সময় গড়ানোর সাথে সাথে খোলস ছেড়ে বেরিয়ে আসে বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান। পাওয়ার প্লের ৬ ওভারে মাত্র ২৯ রান তুলতে সক্ষম হয় পাকিস্তান। প্রথম ৫০ রান আসে ৯ ওভারে। ১০ ওভারে পাকিস্তানের রান ছিল ৫৯। রান রেট ৬ এরও কম। এরপর ব্যাটিংয়ে দ্যুতি ছড়াতে থাকে বাবর আজম এবং রিজওয়ান। হাত খুলতে শুরু করে পাকিস্তানের দুই ওপেনার। বিশেষ করে বাবর আজম ছিলেন বেশি আগ্রাসী। তুলে নেন টুর্নামেন্টে নিজের চার ম্যাচে তৃতীয় হাফ সেঞ্চুরি। ১১৩ রানে গিয়ে ভাঙ্গে পাকিস্তানের উদ্বোধনী জুটি। ডেভিড ওয়েসের বলে ফ্রাইলিংকের হাতে ক্যাচ দিয়ে ফিরেন বাবর আজম। ফেরার আগে ৪৯ বলে করেন ৭০ রান। যেখানে ৭টি চারের মার ছিল। এরপর ফখর জামান এসে রিজওয়ানের সাথে যোগ দিলেও থাকতে পারেননি বেশিক্ষণ। ফিরে গেছেন ৫ রান করে। আর তাতে বোধহয় লাভই হয়েছে পাকিস্তানের। কারণ রিজওয়ানের সাথে হাফিজ যোগ দিলে দ্রুত ঘুরতে থাকে পাকিস্তানের রানের চাকা। এরই মধ্যে হাফ সেঞ্চুরি তুলে নেন রিজওয়ানও। ৪২ বলে ৪টি চার এবং ৩টি ছক্কার সাহায্যে হাফ সেঞ্চুরি পূরণ করেন রিজওয়ান। এটি টুর্নামেন্টে তার দ্বিতীয় হাফ সেঞ্চুরি। এরপর রিজওয়ান এবং হাফিজ দুজনেই ঝড় তুলেছেন। ইনিংসের শেষ ওভারে রিজওয়ান একাই তুলে নিয়েছেন ২৪ রান। আর তাতে পাকিস্তানের স্কোর গিয়ে দাঁড়ায় ১৮৯ রানে। এবারের বিশ্বকাপে এটি দ্বিতীয় সর্বোচ্চ দলীয় স্কোর। এর আগে স্কটল্যান্ডের বিপক্ষে ১৯০ রান করেছিল আফগানিস্তান। রিজওয়ান অপরাজিত থাকেন ৫০ বলে ৭৯ রান করে। আর হাফিজ অপরাজিত থাকেন ১৬ বলে ৩২ রান করে। শেষ দশ ওভারে পাকিস্তান তুলেছে ১৩০ রান।
১৯১ রানের বিশাল লক্ষ তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারে উইকেট হারালেও স্টিফেন বার্ড এবং ক্রেইগ উইরিয়ামস মিলে ঝড় তোলার চেষ্টা করেছিল। ২৯ রান করা বার্ড রান আউট হলে ভাঙ্গে এজুটি। এরপর উইলিয়ামস এবং এরাসমাস চেষ্টা করেছিলেন। ১৫ রান করা এরাসমাসকে ফিরিয়ে এজুটি ভাঙ্গেন ইমাদ ওয়াসিম। পরের ওভারে উইলিয়ামসকে ফেরান সাদাব খান। তবে ফেরার আগে ৩৭ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে আসেন উইলিয়ামস। ডেভিড ওয়েইস চেষ্টা করেছেন হারের ব্যবধান কমানোর। ৩০ বলে ৪৩ রান করে সে ব্যবধান কিছুটা কমালেও ৪৫ রানের পরাজয় এড়াতে পারেনি। ১৪৫ রানে থামে নামিবিয়া।

পূর্ববর্তী নিবন্ধমোমের আলোয় মৃত স্বজনকে স্মরণ
পরবর্তী নিবন্ধচকরিয়ার ১০ ইউনিয়নে ৭৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন দাখিল