জয় হোক আগামীর

বিভা ইন্দু | সোমবার , ২০ জুন, ২০২২ at ৬:৩৬ পূর্বাহ্ণ

সারা বাংলাদেশেএস এস সি পরীক্ষা শুরু হবার কথা ছিলো গতকাল থেকে। কিন্তু লক্ষ লক্ষ ছাত্র ছাত্রীর বহু আকাঙ্ক্ষার সেই পরীক্ষা পিছিয়ে গেলো। দেশের এমন দুর্যোগে অসহায় মানুষগুলোর মধ্যে যারা পরীক্ষার্থী তাদের কথা ভেবেই এমন সিদ্ধান্ত। শিক্ষামন্ত্রণালয়কে অনেক ধন্যবাদ এমন সময়োপযোগী পদক্ষেপ নেওয়ায়। কিন্তু এখানেই কী কথা শেষ! না। বন্ধুরা, তোমরা যারা পরীক্ষায় অংশ নিতে যাচ্ছিলে তোমাদের অনেকেরই মন খারাপ হয়ে গেলো।

আবার করোনাকালীন শিক্ষক, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ষোলোআনা সহযোগিতার ঘাটতি, অনলাইনে সহস্র সমস্যা ঠেলে ধারাবাহিক পড়ালেখা সুসম্পন্ন করবার জটিলতায় যাদের প্রস্তুতি খুব একটা ভালো হয়নি তারা হয়তো নিজেদের বিশাল ভাগ্যবান ভাবছো। সব পরীক্ষার্থীর প্রতি ভালোবাসা রেখেই বলছি—হুট করে পড়াশোনার টেবিল থেকে নিজেকে সরিয়ে নিও না। যার যে বিষয়ে প্রস্তুতি কম হয়েছে সে এ সুযোগটাকে কাজে লাগাও।

সময়ের একফোঁড় অসময়ের দশফোঁড়। নিজেকে ভাগ্যবান মেনে নিয়ে প্রচুর মনোযোগ দিয়ে ঢালাওভাবে প্রস্তুতি নিতে থাকো। বিদ্যা অমূল্য ধন। সব ধন খোয়া গেলেও একমাত্র বিদ্যাধনে ধনী ব্যক্তির টিকে থাকবার পথ সবসময় খোলা থাকে। কেউ কেউ অটোপাশের আশায় হয়তো পড়াশোনা বাদ দিয়ে আবারও কোরিয়ান টিকটক বিটিএস, বিভিন্ন ভিডিও গেম, ইনস্ট্রাগ্রামে ও ওয়াটাঅ্যাপে ঝুঁকে পড়বার সুযোগ খুঁজে বেড়াচ্ছো। খবরদার, তোমাদের প্রতি অনুনয় করছি, একটা জঘন্য নির্মম আত্মঘাতী কূটচালে নিজেকে সর্বনাশের পথে ঠেলে দিও না।

পড়াশোনা ও প্রচণ্ড মনোযোগ নিয়ে আন্তরিকতার ভেতর দিয়ে নিজেকে প্রস্তুত করো। সার্টিফিকেট পাবার লোভ নয় পড়াশোনা করতে হবে নিজেকে মেধাবী ও বিদ্বান মানুষ হিসেবে গড়ে তোলার জন্য। দেশ ও আন্তর্জাতিক বিশ্বের সেরা একজন হওয়ার জন্য পড়তে হবে। সাফল্যের ধারা অব্যাহত থাকবেই। জয় হোক আগামীর, জয় হোক স্বপ্ন সম্ভাবনার।

পূর্ববর্তী নিবন্ধমেঘ বিজলী
পরবর্তী নিবন্ধজিপিও তে (ডাকঘর সঞ্চয়) সাধারণ হিসাব খোলা প্রসঙ্গে