জ্ঞানে-বিজ্ঞানে, সৌরভে-গৌরবে চবিকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে চাই

শিক্ষকদের সম্মাননা ও সংবর্ধনা অনুষ্ঠানে চবি উপাচার্য

| সোমবার , ২৯ এপ্রিল, ২০২৪ at ৯:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে সম্প্রতি অবসরগ্রহণকারী শিক্ষকদের সম্মাননা এবং নবাগত শিক্ষকদের সংবর্ধনা অনুষ্ঠান গতকাল রোববার বেলা সাড়ে ১১টায় চবি ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের। অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপউপাচার্যদ্বয়। চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর আবদুল হক। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ, চবি জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. তৌহিদ হোসেন এবং চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সমিতির কার্যনির্বাহী সদস্য প্রফেসর ড. লায়লা খালেদা আঁখি ও চবি অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক তন্ময়ী হাসান।

উপাচার্য তার বক্তব্যে বলেন, এ বিশ্ববিদ্যালয়ের বরেণ্য শিক্ষকবৃন্দ তাদের নিরবচ্ছিন্ন জ্ঞান বিতরণের মাধ্যমে দক্ষ, যোগ্য ও আলোকিত মানবসম্পদ উৎপাদনে নিজেদের জীবন বিলিয়ে দিয়েছেন। তাছাড়াও পেশাগত জীবনে প্রশাসনিক কর্মকাণ্ডে তাদের মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নঅগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন যা অনস্বীকার্য। তিনি নবীন শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষকতা একটি মহৎ পেশা। এ পেশায় যেমন রয়েছে সম্মান তেমনি রয়েছে দায়বদ্ধতাও। নবীন শিক্ষকরা এ মহৎ পেশাকে নিছক পেশা হিসেবে না নিয়ে নেশা হিসেবে গ্রহণ করে দেশজাতির কল্যাণে নিজেকে আত্মনিয়োগ করতে হবে। শিক্ষাদীক্ষায়, গবেষণায়, জ্ঞানবিজ্ঞানে, সৌরভেগৌরবে এ বিশ্ববিদ্যালয়কে অনন্য উচ্চতায় নিয়ে যেতে উপাচার্য প্রত্যেককে নিজ নিজ দায়িত্ব অত্যন্ত আন্তরিকতার সঙ্গে পালনের আহ্বান জানান।

অনুভূতি ব্যক্ত করে সংবর্ধিত অবসরগ্রহণকারী শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন চবি ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেসের প্রফেসর ড. মো. এম মারুফ হোসেন, পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. মোয়াজ্জেম হোসেন মিয়া, রসায়ন বিভাগের প্রফেসর ড. তাপসী ঘোষ রায়, গণিত বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আশরাফুল ইসলাম ও ইংরেজি বিভাগের প্রফেসর মাইনুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে নবীন শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন চবি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক মো. কবির হোসেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসিভাসুতে বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন
পরবর্তী নিবন্ধঅবশেষে আসছে ‘শ্যামাকাব্য’