জীবন কত ঠুনকো!

ফারহানা ইসলাম রুহী | সোমবার , ২৯ নভেম্বর, ২০২১ at ৮:০৫ পূর্বাহ্ণ

ভূমিকম্পও জানান দিয়ে গেল সতর্ক হও। নেইতো এক সেকেন্ডের ভরসা! জীবন কত ঠুনকো! মৃত্যুকে কত কাছ থেকে দেখলাম। জীবন যে কচুপাতার উপর টলমলে পানি সেটি হাড়ে হাড়ে টের পেলাম সবাই। কিছু বুঝে উঠার আগেই মৃত্যু দুয়ারে হানা দেয় অতর্কিতভাবে।
কবে কখন কার উপর কী ঘটে যায়! বলা মুশকিল। তবুও নেই আমাদের একটু খানি হুস! করোনা মহামারি ধাক্কা দিয়ে গেলেও অসভ্য গুলো ঠিক আগের মতই বর্বর নীচ রয়ে গেছে। প্রকৃতির শাস্তি তাদের কিছুই আসে যায়না। মানবিক মূল্যবোধ এক ফোঁটাও সৃষ্টি হয়নি। বিবেকবোধ, হেদায়েত, রহমত তৈরি হয়নি। লোভ লালসা, অন্যায় অত্যাচার, হানাহানি পিছনে লাগা, ব্যক্তি ক্ষমতা দেখানোর জন্য প্রচণ্ড অহং বোধের কারণে তুচ্ছতাচ্ছিল্য অপমান, হেয় প্রতিপন্ন করা। অহেতুক হিংসা, দুর্বলতার সুযোগ নেওয়া। আমি আমি করে বার বার অন্যকে বঞ্চিত করা, ঠকানো। শুধু তাই নয়। প্রকৃতির উপর অনিয়ন্ত্রিত কঠিন অত্যাচার ও থেমে নেই। পাহাড় কাটা, গাছ কাটা, নদী দখল তো আছেই।
মানুষ নামে অমানুষগুলোকে শিক্ষা দেবার জন্যে। প্রকৃতি শাস্তি দেবেই। দুঃখজনক হলেও সত্যি দুষ্ট লোকের অন্যায়ের ফল অনেক সময় অসহায় মানুষকে ভুগতে হয় নিয়তি পরিহাস হয়ে আজীবন। সেই রানা প্লাজার ঘটনা এক জ্বলন্ত উদাহরণ। সময় থাকতে মানুষ মানুষ মানুষের প্রতি সদয় হোক। অন্যকে ভালোবাসুক। পরশ্রীকাতরতা ও প্রতিহিংসা থেকে বেরিয়ে আসুক। বিধাতার ইচ্ছাকে স্বাভাবিক ভাবে মেনে নিয়ে নিজে ও অন্যের জীবনকে সুন্দর ভাবে মূল্যায়ন করুক। বেচেঁ থাকার সার্থকতা সেখানেই। মিলবে আত্মার শান্তি। মৃত্যু হবে গৌরবের।

পূর্ববর্তী নিবন্ধপুরনো বোর্ড বই কেন ফেরত দিতে হবে?
পরবর্তী নিবন্ধবোধের দুর্বোধ্যতা