জব্বারের বলী খেলা এবারও হচ্ছে না

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১১ মার্চ, ২০২১ at ৭:০৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা এবারও স্থগিত করা হয়েছে। শত বছরের ইতিহাসে গত বছরের পর দ্বিতীয়বারের মতো এবারও এই কুস্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে না। একই সঙ্গে স্থগিত করা হয়েছে বৈশাখী মেলা। আয়োজক কমিটির নেতৃবৃন্দ জানিয়েছেন, বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া এবং জনসমাগম ঝুঁকিপূর্ণ হওয়ায় এবারও ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলী খেলা ও মেলা স্থগিত করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে দ্বিতীয়বারের মতো বলী খেলা ও মেলা স্থগিতের ঘোষণা দেন আয়োজক কমিটির সভাপতি ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী।
সংবাদ সম্মেলনে বলেন, ১৯০৯ সাল থেকে প্রতি বছর ১২ বৈশাখ ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এটা চট্টগ্রামের মানুষের প্রাণের অনুষ্ঠান। এখানো করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় এবং জনসমাগম ঝুঁকিপূর্ণ থাকায় আগামী ১৪২৮ বাংলা ১২ বৈশাখ মেলা ও বলী খেলা স্থগিত করা হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মেলা কমিটির সহ-সভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন, বলী খেলা ও মেলা কমিটির সহ-সভাপতি সাবেক কাউন্সিলর এম এ মালেক, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সাবেক কাউন্সিলর এস এম জাফর, সাবেক কাউন্সিলর মোহাম্মদ তৈয়ব প্রমুখ।
প্রসঙ্গত, ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুব সমাজকে সংগঠিত করতে ১১০ বছর আগে স্থানীয় আব্দুল জব্বার সওদাগর নগরীর লালদীঘি মাঠে কুস্তি প্রতিযোগিতা আয়োজন করেন। পরে যা আব্দুল জব্বারের বলী খেলা নামে পরিচিত হয়। বাংলা পঞ্জিকা অনুসারে ১২ বৈশাখ জব্বারের বলী খেলা অনুষ্ঠিত হয়। ১২ বৈশাখের দুই-তিন দিন আগে থেকে লালদীঘির মাঠ ও আশপাশের এলাকা নানা পণ্যে ভরে ওঠে। তিনদিনের মেলা হলেও সপ্তাহব্যাপী নানা পণ্যের পসরা সাজিয়ে বেচাবিক্রি করেন ভ্রাম্যমাণ দোকানদাররা।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধমাদ্রাসায় শিশু শিক্ষার্থীকে মারধর, ভিডিও ভাইরাল