জনপ্রিয়তা কমলেও টানা দুবার জয়ী ম্যাক্রোঁ

ফ্রান্সে অনন্য নজির ।। অভিনন্দন জানালেন পুতিন-জেলেনস্কি

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৬ এপ্রিল, ২০২২ at ৬:১২ পূর্বাহ্ণ

জনপ্রিয়তায় ভাটা পড়লেও নিজের কুর্সি ধরে রাখলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই নিয়ে প্রেসিডেন্ট পদে টানা দুবার জিতলেন তিনি। যা আধুনিক ফ্রান্সের ইতিহাসে এই প্রথম। রোববার তাঁর প্রতিদ্বন্দ্বী তথা অতি দক্ষিণপন্থী মারিন লা পেনকে হারিয়েছেন ম্যাক্রোঁ। ভোট শতাংশের বিচারে অবশ্য আশানুরূপ লড়াই করতে পারেননি লা পেন। ম্যাক্রোঁ পেয়েছেন ৫৮.২ শতাংশ ভোট। তুলনায় লা পেনের দখলে এসেছে ৪১.৮ শতাংশ।

নির্বাচনের আগে থেকেই লা পেনের বিরুদ্ধে এগিয়ে ছিলেন ম্যাক্রোঁ। অধিকাংশ জনমত সমীক্ষাও সে ইঙ্গিত দিয়েছিল। তবে ভোটবাঙে ম্যাক্রোঁকে কড়া টক্কর দেবেন বলে মনে করছিলেন লা পেনের সমর্থকেরা। তবে তা হয়নি। যদিও ফ্রান্সের প্রেসিডেন্টের জনপ্রিয়তা যে গত বারের তুলনায় কমেছে, তা বুঝিয়ে দিয়েছে ভোট শতাংশের পরিসংখ্যান। গত বার তার দখলে এসেছিল ৬৬.১ শতাংশ। অন্য দিকে, ৩৩.৯ শতাংশ ভোট মিলেছিল লা পেনের।

অভিনন্দন জানালেন পুতিন-জেলেনস্কি : বিডিনিউজের খবর থেকে জানা যায়, দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিন এবং ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দুজনই তাকে অভিনন্দন জানিয়েছেন।

পুতিন টেলিগ্রাম করে ম্যাক্রোঁকে অভিনন্দন জানান বলে এক বিবৃতিতে জানায় ক্রেমলিন। এতে বলা হয়, পুতিন টেলিগ্রামে রাষ্ট্রীয় কার্যক্রমের ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে সাফল্য কামনার পাশাপাশি তার সুস্বাস্থ্য এবং মঙ্গলও কামনা করেছেন।

জেলনস্কি টুইটারে ম্যাক্রোঁকে শুভেচ্ছা জানান। তিনি ম্যাক্রোঁকে একজন ‘সত্যিকারের বন্ধু’ বলে উল্লেখ করেন এবং রাশিয়া আক্রমণের পর ইউক্রেনের প্রতি ফ্রান্সের সমর্থনের জন্য তার প্রশংসা করেন। তিনি বলেন, আমি জানি আমরা একসঙ্গে একটি সর্বাত্মক বিজয়ের দিকে অগ্রসর হচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধশাখা সিঁধুর পরে হিন্দুদের মহোৎসবে ৪ মুসলিম নারী
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে যুবলীগ নেতা হত্যা মামলার আরেক আসামি গ্রেপ্তার