ছুটির পর ব্যাপক দরপতন পুঁজিবাজারে

| মঙ্গলবার , ১১ অক্টোবর, ২০২২ at ৫:৩৮ পূর্বাহ্ণ

দিন শেষের তথ্যই বলে দেয় টানা ছুটির পর লেনদেনে ফেরার দিনে পুঁজিবাজারে কতটা ব্যাপক ছিল দরপতন, দাম বেড়েছে মাত্র ১৯টির, কমেছে ১৬৭টির আর অপরিবর্তিত ছিল ১৮২টির, যেগুলোর বেশির ভাগই ফ্লোর প্রাইসে থাকায় আর কমার সুযোগ ছিল না।
এতে করে গতকাল সোমবার দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। ডিএসইএঙ কমেছে ১১৯ পয়েন্ট বা ১.৮২ শতাংশ, নেমেছে ৬ হাজার ৪৪৯ পয়েন্টে। নির্বিচারে সব খাতের প্রায় সব শেয়ারের দাম কমায় গত ৭ সেপ্টেম্বরের পর প্রধান এ বাজারের প্রধান সূচকটি আবার সাড়ে ছয় হাজার পয়েন্টের নিচে নেমে গেছে। সেদিন সূচকের অবস্থান ছিল ৬৫৪৭ পয়েন্ট। দেশের দুই স্টক এক্সচেঞ্জেই বড় দরপতনের এমন দিনে সরকারি ট্রেজারি বিল ও বন্ডের পরীক্ষামূলক লেনদেন শুরুকে স্বাগত জানালেন বিনিয়োগকারীরা। চলতি বছরের জানুয়ারি থেকে একদিনে এর চেয়ে বড় পতন হয়েছিল ৭ মার্চ। খবর বিডিনিউজের। সোমবার সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক কমেছে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এঙচেঞ্জেও (সিএসই)। ওই বাজারের প্রধান সূচক সিএসসিএঙ ১৭০ পয়েন্ট বা ১.৪৭ শতাংশ কমে ১১ হাজার ৪১৯ পয়েন্ট নেমেছে। নির্বিচারে সব শেয়ারের দাম কমায় সূচকে বড় পতন হয়। তবে ডিএসইর মত এ বাজারেও লেনদেন বেড়ে ১৯ কোটি ৫৮ লাখ হয়েছে। আগের দিন যা ছিল ১৮ কোটি ৯১ লাখ টাকা।
এদিন প্রধান বাজার ডিএসইতে শুরুটা গত কয়েকদিনের মত ঊর্ধ্বমুখী ধারায় হলেও আধা ঘণ্টা পর থেকে সূচক কমতে থাকে। মাঝে একবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও এরপর লাগাতার প্রায় সব শেয়ার দর কমতে শুরু করলে পতন আরও ত্বরান্বিত হয়। এক পর্যায়ে ১৩০ পয়েন্টের বেশিও কমেছিল প্রধান সূচক। শেষ পর্যন্ত ডিএসইএঙ কমে ১১৯ পয়েন্ট।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে আড়াই মাসে করোনার সর্বোচ্চ সংক্রমণ
পরবর্তী নিবন্ধসেপটিক ট্যাংকে নেমে দুই শ্রমিকের মৃত্যু, অসুস্থ ১