ছাদখোলা বাসে সমুদ্র দর্শন

আজাদী প্রতিবেদন

যাত্রা শুরু হলো পর্যটক বাস সার্ভিসের | রবিবার , ১১ জুন, ২০২৩ at ৫:০০ পূর্বাহ্ণ

ট্যুরিজম নিয়ে কাজ করেন সালাহ উদ্দিন সজিব। ট্রিপমেইটস তার গ্রুপের নাম। জেলা প্রশাসনের আমন্ত্রণ পেয়ে ছাদখোলা বাসে চড়ে গতকাল বিকেলে তিনি সমুদ্র দর্শন করেছেন। একই বাসে এর আগে ফৌজদারহাটের ডিসি পার্কের সৌন্দর্যও উপভোগ করেন তিনি। ট্যুরিজম নিয়ে কাজ করা গো ট্রিপ থেকে রাশিদুল হাসান ইমন, ট্যুরিস্ট গ্যাং থেকে সাকিব নাবিল, তাবু নিবাসী থেকে মিরাজ এবং ট্রাভেল বাগ থেকে ফারাবীও ডিসি পার্ক ও পতেঙ্গা সমুদ্র সৈকতের সৌন্দর্য উপভোগ করেছেন।

ছাদখোলা বাসে সমুদ্র দর্শনের এই উদ্যোগটি জেলা প্রশাসনের। সর্বসাধারণ এ সেবা গ্রহণ করতে পারবেন। প্রথমদিন ভ্রমণের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে সালাহ উদ্দিন সজিব বলেন, পর্যটন স্পটে পর্যটক বাস ব্যবহার করে ভ্রমণ করাটা অন্যরকম ভালো লাগার। আমরা সার্কিট হাউস থেকে সরাসরি ডিসি পার্কে যায়। সেখানে কিছুক্ষণ থেকে পরে পতেঙ্গার উদ্দেশে রওনা দিই এবং একসময় সেখানে পৌঁছাই।

এ সময় জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। জেলা প্রশাসকের পর্যটক বাস সার্ভিস চালু পর্যটনে ভালো ভূমিকা রাখতে পারে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে গতকাল শনিবার নগরীর সার্কিট হাউসে প্রধান অতিথি হিসেবে পর্যটক বাস সার্ভিস চালু কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) . প্রকাশ কান্তি চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সচিব বলেন, চট্টগ্রাম অত্যন্ত পর্যটন সম্ভবনাময় একটি জায়গা। পর্যটন শিল্পের বিকাশে পর্যটক বাস সার্ভিস চালু করা জেলা প্রশাসকের একটি অনন্য উদ্যোগ। চট্টগ্রামের পর্যটন শিল্পের বিকাশে গৃহীত যেকোনো উদ্যোগে আমাদের সহযোগিতা থাকবে।

সড়ক পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের কথা বিবেচনা করে আমরা জেলা প্রশাসনের উদ্যোগের সাথে শামিল হয়ে ২টি বাস সরবরাহ করেছি। ভবিষ্যতে চাহিদার ভিত্তিতে আরো কয়েকটি বাস সরবরাহ করব।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, আমরা আপাতত পর্যটনপ্রেমীদের ডিসি পার্ক ও পতেঙ্গা সমুদ্র সৈকতে যাত্রা নির্বিঘ্ন করতে দুটি বাস দিয়ে পর্যটন বাস সার্ভিসের কার্যক্রম শুরু করেছি। ভবিষ্যতে আনোয়ারার পারকি সমুদ্র সৈকত, সীতাকুন্ডের গুলিয়াখালী সমুদ্র সৈকত, ইউরোপীয়ান ক্লাব, বাটালী হিলসহ অন্যান্য জায়গায় বাস, মাইক্রোবাস এর মাধ্যমে হাফ ডে এবং ফুল ডে ট্যুর সার্ভিস চালু করব। উদ্বোধনী অনুষ্ঠান শেষে উৎসবমুখর পরিবেশে দুটি বাস সার্কিট হাউস থেকে যাত্রা শুরু করে পতেঙ্গা সমুদ্র সৈকতে পৌঁছায়।

জেলা প্রশাসনসূত্র জানায়, পর্যটক বাস সার্ভিসটি প্রতি শুক্রবার তিনটি ট্রিপ যথাক্রমে সকাল ৯টা, বিকেল ৩টা, বিকেল ৪টা; প্রতি শনিবার চারটি ট্রিপ যথাক্রমে সকাল ৯টা, সকাল ১০টা, বিকেল ৩টা ও বিকেল ৪টা; রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন দুটি ট্রিপ যথাক্রমে বিকেল ৩টা ও বিকেল ৪টায় টাইগারপাস থেকে পতেঙ্গার উদ্দেশে যাত্রা শুরু করবে। শুক্রবার তিনটি ট্রিপ যথাক্রমে দুপুর ১২টা, সন্ধ্যা ৭টা, রাত ৮টা; শনিবার চারটি ট্রিপ যথাক্রমে দুপুর ১টা, দুপুর ২টা, সন্ধ্যা ৭টা, রাত ৮টায় পতেঙ্গা থেকে একই রুটে ফিরে আসবে।

ভাড়া বিষয়ে বলা হয়পর্যটক বাস সার্ভিসে ভ্রমণের জন্য টাইগার পাস থেকে ডিসি পার্ক ৪০ টাকা, ডিসি পার্ক থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগারপাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। একইভাবে পতেঙ্গা থেকে ডিসি পার্ক ৩০ টাকা, ডিসি পার্ক থেকে টাইগারপাস ৪০ টাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগারপাস ৭০ টাকা টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকিশোর গ্যাং নিয়ন্ত্রণে তিন উপায় ভাবছে সিএমপি
পরবর্তী নিবন্ধহাসপাতালের অচল ভারী যন্ত্রপাতি মেরামতের জটিলতা কাটবে?