ছন্দে ফিরতে চায় বাংলাদেশ

চট্টগ্রাম টেস্ট শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ১৫ মে, ২০২২ at ৫:১০ পূর্বাহ্ণ

টেস্ট ক্রিকেটে খুব একটা ভালো নয় বাংলাদেশ, এ কথা বলেন খোদ বিসিবি সভাপতি। তাই বলে কি সব সময়ই খারাপ খেলবে! মাঝেমধ্যে রীতি বদলানোর সুযোগও আসে। সেই সুযোগ কাজে লাগাতে হয়। যেমনটি এসেছে এবার বাংলাদেশের সামনে। যদিও বলা হচ্ছে শ্রীলংকা বেশ শক্তিশালী দল। কিন্তু সবশেষ সিরিজে লংকানদের পারফরম্যান্স বলে ভিন্ন কথা। তারপরও প্রতিপক্ষ তো প্রতিপক্ষই।
লংকানরা বুকের ভেতর পাথর চাপা ব্যথা নিয়ে বাংলাদেশে এসেছে। কারণ করুনারত্নের দল যখন আজ চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলতে নামবে বাংলাদেশের বিপক্ষে তখনো তাদের দেশে চলছে ক্ষোভের আগুন। আর সে আগুনে খানিকটা শীতল পরশ দিতে এই সিরিজ জিততে চায় তারা। তার মানে স্বাগতিক বাংলাদেশকে প্রচ্ছন্ন একটা হুমকি দিয়ে আজ মাঠে নামবে শ্রীলংকা। অপরদিকে বরাবরই নিজেদের মাঠে ভালো খেলা বাংলাদেশ এবারে যখন মাঠে নামবে তখন দলের অবস্থাও একেবারে হতশ্রী। সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে যে টেস্ট সিরিজ খেলে এসেছে মোমিনুল হকরা সেটা নিশ্চয়ই মনে রাখতে চাইবে না মোটেও। কারণ এমন হতাশা আর লজ্জার রেকর্ড যে বাংলাদেশ আগে খুব কমই করেছে। তারপরও টাইগারদের প্রত্যয় ঘুরে দাঁড়ানোর। যদিও লংকানদের বিপক্ষে সবশেষ সিরিজটি জিততে পারেনি বাংলাদেশ। তারপরও এবার যেন নতুন করে শুরু করতে চায় টাইগাররা। আর সে লক্ষ্যে নিজেদের মাঠে বেশ কয়েকদিন অনুশীলন করে নিজেদের প্রস্তুত করে নিয়েছে। এখন মাঠে পারফর্ম করার পালা। আর সেটা করতে যে মুখিয়ে আছে টাইগাররা সেটা পরিষ্কার জানিয়ে দিলেন মোমিনুল হক। তবে গত কয়দিন ধরে মনের ভেতর থাকা আক্ষেপটা মুছে গেছে গতকাল। কারণ সাকিব খেলবেন চট্টগ্রাম টেস্টে সেটা নিশ্চিত করেছেন মোমিনুল নিজেই। তাই একাধিক সিরিজের পর সাকিবকে নিয়ে টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। সেদিক থেকে খানিকটা বাড়তি মনোবল নিয়ে আজ মাঠে নামবে টাইগাররা। কারণ সাকিব মাঠে থাকা মানে বাড়তি অনুপ্রেরণা দলের জন্য। আগের সিরিজের ব্যর্থতা ঝেড়ে ফেলে আজ যেন নতুন শুরু করতে চায় টাইগাররা।
সবশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজে ব্যর্থতার পাশাপাশি সুখকর কিছুও আছে বাংলাদেশের। সে সবকে প্রেরণা হিসেবে নিতে চায় টাইগাররা। তার উপর নিজেদের মাঠে খেলা বলে কথা। অনেকটাই সম শক্তির শ্রীলংকার বিপক্ষে জয় দিয়ে শুরু করার প্রত্যয় বাংলাদেশের। যদিও দু’দলের পরিসংখ্যানে এগিয়ে লংকানরা। ক্রিকেটে সব সময় যে পরিসংখ্যান সহায়ক শক্তি হিসেবে কাজ করে তেমন কিন্তু না। মাঠে যারা সেরাটা দিতে পারবে দিন শেষে হাসিটা তাদেরই। বাংলাদেশ তাই মাঠেই নিজেদের সেরাটা দিয়ে সিরিজ শুরু করতে চায়। দলের অভিজ্ঞদের সাথে তরুণদের মিশেলে যে কম্বিনেশন গড়া হয়েছে তা দিয়েই লংকানদের বধ করতে চায় বাংলাদেশ। দুই দলের জন্যই এই সিরিজটা একই চ্যালেঞ্জের। যে চ্যালেঞ্জ জয় করতে চায় দু’দলই।

পূর্ববর্তী নিবন্ধতিন ‘তান্ত্রিক কবিরাজের’ কাছে ৫ কোটি টাকার সাপের বিষ
পরবর্তী নিবন্ধউন্নত বাংলাদেশ গড়তে প্রয়োজন রাজনৈতিক স্থিতিশীলতা