চেনা মাঠে জয়ের আশা

বাংলাদেশ-শ্রীলংকা ২য় টেস্ট শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ২৩ মে, ২০২২ at ৬:০৪ পূর্বাহ্ণ

বাংলাদেশ ও শ্রীলংকার টেস্ট সিরিজের ২য় ও শেষ টেস্ট শুরু হচ্ছে আজ। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এ ম্যাচের আগে টাইগার শিবিরে রয়েছে দুঃসংবাদ। প্রথম টেস্টে দুর্দান্ত বোলিং করা নাঈম হাসানকে পাচ্ছে না বাংলাদেশ। ইনজুরির কারণে ২য় টেস্ট থেকে ছিটকে গেছেন তিনি। পাশাপাশি ইনজুরির কারণে পেস বোলার শরীফুলকেও পাচ্ছে মোমিনুলের দল।

তাই ঢাকায় দুটি ক্ষত নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। যদিও ঢাকায় বেশিরভাগ টেস্টেই ফল হয়েছে। সবশেষ কবে ড্র হয়েছে ঢাকা টেস্ট সেটাও বলা মুশকিল। আর ঢাকার মাঠে ফল হওয়া বেশিরভাগ টেস্টেই হেরেছে বাংলাদেশ। তবে আজকের ম্যাচে হার কিংবা ড্র চায় না বাংলাদেশ। সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন তাদের টার্গটে একমাত্র জয়। মিরপুরের পরিসংখ্যানও বলছে এখানে হওয়া অধিক ম্যাচের ফল বের হয়েছে। মিরপুর অনুষ্ঠিত ২২ টেস্টের ১৯টির ফলাফল হয়েছে। কাজেই এই টেস্ট নিয়ে তাই বেশ ভাবতে হচ্ছে স্বাগতিকদের।

চট্টগ্রাম টেস্টের সেরা তারকা নাঈম হাসান ও পেসার শরীফুল ইসলাম নেই। আর আগে থেকেই দলে নেই তাসকিন-মিরাজরা। তারপরও বাংলাদেশ অধিনায়ক ম্যাচ জয়ের স্বপ্ন দেখছেন। সে সাথে সুযোগও দেখছেন। কিন্তু সেটা কি করে সম্ভব। সে পথও দেখিয়ে দিলেন মোমিনুল। তা হচ্ছে এক সাথে একটি দল হয়ে খেলতে হবে। তবেই টেস্ট জেতা সম্ভব। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি বলেছিলেন বাংলাদেশ দল টানা দশদিন খেলতে পারে না। তাইতো প্রথম টেস্ট ভাল করলেও শেষ টেস্টে ভাল করতে পারে না। এবার সে অপবাদ ঘুচানোর পালা। আর সেটাই করতে চান টাইগার দলপতি।

দক্ষিণ আফ্রিকা থেকে হোয়াইট ওয়াশ হয়ে ফেরার পর চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে দারুণ ব্যাটিং করেছে বাংলাদেশের ব্যাটাররা। তামিম-মুশফিকের সেঞ্চুরিতে রানও করেছিল বাংলাদেশ সাড়ে চারশর মত। যদিও প্রতিপক্ষ শ্রীলংকার ব্যাটাররাও দারুণ ব্যাটিং করেছেন। চট্টগ্রামের উইকেট ঢাকায় পাচ্ছে না সেটা নিশ্চিত। তাই নতুন কৌশল নিয়ে ঢাকা টেস্টে খেলতে নামবে টাইগাররা। মিরপুরের উইকেটে স্পিনারদের জন্য দারুণ সহায়তা থাকে বলে এখানে জয়-পরাজয়ের দেখা মেলে। হাতের তালুর মতো চেনা মাঠে আবার নামার আগে আত্মবিশ্বাসী মোমিনুল হক। প্রিয় আঙিনায় জিতে শ্রীলংকার বিপক্ষে প্রথমবারের মতো ঘরে তুলতে চান টেস্ট সিরিজ।

যদিও মিরপুরের ইতিহাস স্বাগতিকদের বিপক্ষে। লংকানদের বিপক্ষে আগের দুই সিরিজে চট্টগ্রামে ড্র করলেও ঢাকায় হেরে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। এবার সুযোগ আছে চিত্র পাল্টে দেওয়ার। তাছাড়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে আয়োজিত এই সিরিজে জিতে এগিয়ে যেতে চায় বাংলাদেশ। কারণ পরের দুটি সিরিজ কঠিন প্রতিপক্ষের বিপক্ষে। যেখানে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে খেলতে হবে টাইগারদের। আর এর পরের সিরিজটা নিজেদের মাটিতে আরো শক্তিশালী প্রতিপক্ষ ভারত। কাজেই যা অর্জন করার এই সিরিজ থেকেই অর্জন করতে হবে বাংলাদেশকে। আর সেটা করতে গেলে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই। তাইতো নতুন করে ম্যাচ এবং সিরিজ জয়ের ছক কষছেন টাইগার অধিনায়ক।

নাঈম হাসান খেলতে না পারায় দুই স্পিনার নিয়ে খেলতে হবে বাংলাদেশকে। সেক্ষত্রে বাড়তে পারে পেস বোলারের সংখ্যা। চট্টগ্রামে শরীফুল এবং খালেদ খেললেও ঢাকায় নেই শরীফুল। সেক্ষেত্রে খালেদের সঙ্গী হতে পারেন এবাদত এবং রেজাউর রহমান রাজা। আর যদি একজন পেসার কম খেলে তাহলে নাঈমের জায়গায় খেলতে পারেন মোসাদ্দেক হোসেন। সেক্ষেত্রে মোসাদ্দেকের কাছ থেকে কিছুটা বোলিং সহায়তা পাওয়ার আশা করছে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টের পর নিশ্চয়ই শ্রীলংকা দল নিয়ে বুঝার কাজটা সম্পন্ন হয়েছে বাংলাদেশের। এখন জয়ের মিশন নিয়ে নামার অপেক্ষা টাইগারদের। বাংলাদেশ সময় সকাল দশটায় শুরু হবে ম্যাচটি।

পূর্ববর্তী নিবন্ধসাকিবের কোম্পানিকে বিএসইসির নোটিশ
পরবর্তী নিবন্ধ৭৮৬