চীন-রাশিয়া সম্পর্ক ইতিহাসে সর্বশ্রেষ্ঠ : পুতিন

| শনিবার , ৩১ ডিসেম্বর, ২০২২ at ৪:৫২ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেছেন, চীনের সঙ্গে রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ক ‘ইতিহাসে সর্বশ্রেষ্ঠ’। তিনি বলেন, বেইজিংয়ের সঙ্গে মস্কো সামরিক সহযোগিতা শক্তিশালী করার চেষ্টা নেবে। দুই নেতা গতকাল শুক্রবার ভিডিও লিংকের মাধ্যমে কথা বলেন। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, ২০২৩ সালে শি মস্কো সফর করবেন বলে তিনি আশা করছেন। এই সফর হলে বেইজিং এবং মস্কোর একাত্মতার প্রকাশ ঘটবে। খবর বিডিনিউজের।

পুতিন এবং শি’র ভিডিও সম্মেলনটি রাষ্ট্রীয় টিভিতে প্রচার করা হয় বলে জানিয়েছে সিএনএন। এতে প্রারম্ভিক বক্তব্যে পুতিন চীনের প্রেসিডেন্ট শি কে বলেন, প্রিয় চেয়ারম্যান, প্রিয় বন্ধু, আমরা আগামী বসন্তে মস্কোয় আপনাকে আশা করছি। আপনার এই সফর বিশ্বকে রাশিয়াচীনের সম্পর্কের ঘনিষ্ঠতা দেখিয়ে দেবে। চীনরাশিয়া সম্পর্ক সব পরীক্ষা উৎরে টিকে থাকতে পারে বলেও পুতিন মন্তব্য করেন। পাল্টা প্রতিক্রিয়ায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, কঠিন একটি আন্তর্জাতিক পরিস্থিতির প্রেক্ষাপটে চীন রাশিয়ার সঙ্গে রাজনৈতিক সহযোগিতা বাড়াতে এবং বৈশ্বিক অংশীদার হতে প্রস্তুত। সম্প্রতি কয়েক বছরে রাশিয়া এবং চীন ঘনিষ্ঠ সম্পর্ক গড়েছে। ফেব্রুয়ারিতে রাশিয়াইউক্রেন আগ্রাসনের কয়েক সপ্তাহ আগেই শি এবং পুতিন ঘোষণা দিয়ে বলেছিলেন, দুই দেশের অংশীদারিত্বের কোনও সীমা নেই।

তখন থেকেই চীন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করতে অস্বীকৃতি জানিয়ে আসছে। বরং উল্টো এই যুদ্ধের জন্য চীন পশ্চিম সামরিক জোট নেটো এবং যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেছে বারবার। ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়া বিশ্বমঞ্চে উত্তরোত্তর বিচ্ছিন্ন হয়ে পড়ার পরও চীন দেশটির এক গুরুত্বপূর্ণ সমর্থক হয়ে আছে।

পূর্ববর্তী নিবন্ধভাড়া নেই ট্রাক-কাভার্ড ভ্যানে
পরবর্তী নিবন্ধপৌরসভা হওয়ার ২২ বছর পর ‘আলো’ আসছে সড়কে