চীন থেকে কেনা হবে দেড় কোটি ডোজ টিকা

প্রতি ডোজের দাম পড়বে ১০ ডলার ।। ফাইজারের ১ লাখ ডোজ আসবে ৩০ মে

আজাদী ডেস্ক | শুক্রবার , ২৮ মে, ২০২১ at ৬:২৫ পূর্বাহ্ণ

চীনের সিনোফার্ম থেকে প্রতি ডোজ ১০ ডলার দরে দেড় কোটি ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় চীন থেকে সরকারি পর্যায়ে সরাসরি ওই টিকা কেনার প্রস্তাব অনুমোদন করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আক্তার বলেন, জনস্বাস্থ্য সংরক্ষণ ও করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকাদান অব্যাহত রাখতে চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে গণচীনের তৈরি সার্স কোভ-২ ভ্যাকসিন কেনার অনুমোদন দেওয়া হয়েছে। তিনি জানান, দেড় কোটি ডোজ টিকার মোট দাম পড়বে ১৫ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ হয় এক হাজার ২৬৭ কোটি ৫০ লাখ টাকা। প্রতি ডোজের দাম পড়বে ১০ ডলার পড়বে।
সিনোফার্ম প্রতি মাসে ৫০ লাখ করে জুন, জুলাই ও অগাস্ট মাসে বাংলাদেশকে এক কোটি ৫০ লাখ ডোজ টিকা সরবরাহ করবে জানিয়ে অতিরিক্ত সচিব শাহিদা বলেন, এই কেনাকাটায় আমাদের দেশীয় কোনো প্রতিষ্ঠান নেই। সরাসরি চীন সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের এই ক্রয় চুক্তি হচ্ছে। ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড কিনে এতদিন টিকাদান চালিয়ে আসছিল বাংলাদেশ। সব খরচ মিলিয়ে ওই টিকার দাম পড়েছে ৫ ডলার। এই হিসাবে চীন থেকে টিকা কিনতে বাংলাদেশকে এখন প্রতি ডোজে দ্বিগুণ টাকা গুণতে হচ্ছে। গত ১২ মে সিনোফার্মের টিকার ৫ লাখ ডোজ বাংলাদেশে এসে পৌঁছায়, যা চীন সরকার উপহার হিসেবে পাঠিয়েছে। আরও ৬ লাখ ডোজ টিকা চীন উপহার হিসেবে দেবে বলে জানিয়েছে। চীন থেকে আসা প্রথম চালানের টিকা ঢাকার চার মেডিকেল কলেজের শিক্ষার্থীদের দেওয়া শুরু হয়েছে গত ২৫ মে। দেশের অন্যান্য মেডিকেল কলেজের শিক্ষার্থীদেরও এই টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
ফাইজারের ১ লাখ ডোজ আসবে ৩০ মে : আগামী ৩০ মে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা দেশে আসবে বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। গতকাল বৃস্পতিবার রাতে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান এ তথ্য জানিয়েছেন। মন্ত্রণালয় জানায়, জাতিসংঘের টিকাজোট কোভ্যাক্স থেকে করোনা টিকার প্রথম চালানটি ওই দিন রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে আসবে। এর আগে গতকাল দেশে ফাইজারের টিকা প্রয়োগের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। ফাইজারের টিকা ১২ বছর এবং তদূর্ধ্ব বয়সের ব্যক্তিদের জন্য প্রযোজ্য। টিকাটি দুই ডোজের। প্রথম ডোজ নেওয়ার ৩ থেকে ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধ১৩ জুন স্কুল-কলেজ খোলার প্রস্তুতি নিতে নির্দেশ
পরবর্তী নিবন্ধমাত্র সাড়ে ছয় হাজার কেজি ডিম সংগ্রহ