চালু হচ্ছে কয়েকটি শিল্প প্রতিষ্ঠান ও বেজার প্রশাসনিক ভবন

২৬ অক্টোবর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

মীরসরাই প্রতিনিধি | বুধবার , ১২ অক্টোবর, ২০২২ at ৫:৫৯ পূর্বাহ্ণ

মীরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্পজোনের কয়েকটি শিল্প প্রতিষ্ঠান ও বেজার একটি প্রশাসনিক ভবন আগামী ২৬ অক্টোবর সকাল ১০টায় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানের পূর্ণাঙ্গ সিডিউল এখনো প্রস্তুত না হলেও বেজা সূত্রে এই তথ্য জানা গেছে। মীরসরাই, সীতাকুণ্ড ও ফেনী জেলার সোনাগাজী উপজেলা মিলিয়ে প্রায় ৩১ হাজার একর জমিতে গড়ে উঠেছে এই শিল্পজোন। বঙ্গবন্ধু শিল্প জোনের প্রকল্প পরিচালক আব্দুল্লাহ ফারুক জানান, এই শিল্পজোনে এশিয়ান পেইন্টস, নিপ্পন ম্যাকডোনান্ড স্টিল মিল ও সামদাসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান উৎপাদনে যাওয়ার প্রস্তুতি নিয়েছে। উক্ত প্রতিষ্ঠানগুলো এবং বেজার একটি প্রশাসনিক ভবন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এছাড়া আরো প্রায় ৫০টি শিল্প প্রতিষ্ঠান তাদের অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করছে। এ সময় আরো কয়েকটি প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর ও নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজায় দায়িত্বরত অতিরিক্ত নির্বাহী প্রকৌশলী ফেরদৌস ওয়াহিদ বলেন, এখনো পুরো অনুষ্ঠান পরিকল্পনা চূড়ান্ত না হওয়ায় পূর্ণাঙ্গ সিডিউল জানানো যাচ্ছে না। সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপির এর মধ্যে দেশে ফেরার সম্ভাবনা রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এবং বেজা চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনের অংশগ্রহণ করার কথা রয়েছে।
উল্লেখ্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বেজা দেশে একশটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। তবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর সর্ববৃহৎ এবং বহুমাত্রিক বৈশিষ্ট্য সম্পন্ন। দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক ও শিল্পজোন। করোনার বাধা ডিঙিয়ে দ্রুত গতিতে এগিয়ে চলেছে অবকাঠামো উন্নয়ন। সেই সঙ্গে বিনিয়োগ ও শিল্প-কারখানা স্থাপনের প্রক্রিয়াও চলছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু শিল্পনগরে প্রায় ৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাবনা রয়েছে। এখন পর্যন্ত শতাধিক প্রতিষ্ঠান বা কোম্পানিকে প্রায় ১ লাখ ৭০ হাজার কোটি টাকা বিনিয়োগের জন্য সরকারি অনুমোদন দেয়া হয়েছে। অন্তত ৫০টি শিল্প প্রতিষ্ঠান উৎপাদন শুরুর প্রক্রিয়ায় রয়েছে। অন্যরাও প্রস্তুতি নিচ্ছে। এখন থেকে উৎপাদন ও রফতানিতে যাবে অনেক প্রতিষ্ঠান। চীন, জাপান, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, কোরিয়া, ভারত, থাইল্যান্ডসহ দেশি-বিদেশি অনেক ব্যবসায়ী-শিল্পোদ্যোক্তা এবং বহুজাতিক প্রতিষ্ঠানের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বঙ্গবন্ধু শিল্পনগর।

পূর্ববর্তী নিবন্ধঢাকা চট্টগ্রাম ব্যাংকক সিঙ্গাপুর রুটে বিমান চালুর দাবি মেট্রোপলিটন চেম্বার সভাপতির
পরবর্তী নিবন্ধ৭৮৬