চার মাস পর করোনা শূন্য চট্টগ্রাম

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ৩১ মার্চ, ২০২২ at ১২:৩৭ অপরাহ্ণ

চট্টগ্রাম করোনাশূন্য। নগরী ও ১৫ উপজেলায় সর্বশেষ ২৪ ঘণ্টায় ভাইরাসে নতুন কোনো আক্রান্ত শনাক্ত হয়নি। ফলে প্রায় চার মাস পর করোনার সংক্রমণহীন একটি দিন পার হলো।

চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে জেলার করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে আজ বৃহস্পতিবার পাঠানো রিপোর্টে এ সব তথ্য মিলে।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, ফৌজদারহাটস্থ বিআইটিআইডি, নগরীর দশ ল্যাব ও এন্টিজেন টেস্টে গতকাল বুধবার চট্টগ্রামের ৩৭২ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন কোনো শনাক্ত না থাকায় জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৬২৬ জনই রয়েছে। এদের মধ্যে শহরের ৯২ হাজার ৯০ও গ্রামের ৩৪ হাজার ৫৩৬ জন। করোনায় মৃতের সংখ্যাও ১ হাজার ৩৬২ জনই রয়েছে। এতে শহরের ৭৩৪ ও গ্রামের ৬২৮ জন।

উল্লেখ্য, চট্টগ্রামে সর্বশেষ করোনাশূন্য দিন পার হয়েছিল গত বছরের ৩ ডিসেম্বর। ২০২০ সালের ৮ এপ্রিল চট্টগ্রামে প্রথম আক্রান্ত শনাক্ত হওয়ার পর এ নিয়ে সংক্রমণ বিহীন মোট তিনদিন কেটেছে। করোনাকালে জেলা প্রথমবারের মতো আক্রান্তবিহীন ছিল ২০২১ সালের ২১ নভেম্বর।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে গতকাল সবচেয়ে বেশি ১৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৩১, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে ১৮, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৩৫, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ১৪, মেডিকেল সেন্টার হাসপাতালে ৩৬, এপিক হেলথ কেয়ারে ৩১, মেট্রোপলিটন হাসপাতালে ১৪, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে ৫৫, এভারকেয়ার হসপিটাল ল্যাবে ২ জনের নমুনা পরীক্ষা করা হয়।

চট্টগ্রামের একটি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। একটি নমুনার এন্টিজেন টেস্ট হয়। এগারো ল্যাবরেটরি ও এন্টিজেন টেস্টে পরীক্ষিত মোট ৩৭২ নমুনার সবগুলোরই নেগেটিভ রেজাল্ট আসে।
এদিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, নগরীর বিশেষায়িত কভিড-১৯ চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল, ল্যাব এইড ও শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি।

পূর্ববর্তী নিবন্ধমারিউপোলে রাশিয়ার যুদ্ধবিরতি ঘোষণা
পরবর্তী নিবন্ধ৯ বছরের শিশুকে ধর্ষণ, সীতাকুণ্ডে তরুণ গ্রেফতার