চার জাপানি গাড়িসহ ৬১ লট পণ্যের নিলাম ১৯ ডিসেম্বর

চট্টগ্রাম কাস্টমস

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১০ ডিসেম্বর, ২০২১ at ৬:২৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরে দীর্ঘ সময় পড়ে থাকা কোটি টাকা মূল্যের টয়োটা জিপ গাড়িসহ ৬১ লট পণ্যের নিলাম আগামী ১৯ ডিসেম্বর। জিপ গাড়ি ছাড়াও একটি টয়োটা মাইক্রোবাস, একটি নিশান মাইক্রোবাস এবং নিশান এটলাস ব্র্যান্ডের একটি পিকআপ ভ্যানও নিলামে তোলা হচ্ছে বলে জানালেন চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখার কর্মকর্তারা।
নিলাম শাখা সূত্রে জানা গেছে, এবারের নিলামে জাপানের তৈরি টয়োটা ব্র্যান্ডের জিপ গাড়ির দাম ধরা হয়েছে ১ কোটি ৪১ লাখ ৭৮ হাজার টাকা। গাড়িটি ২০২০ সালে একবার ও এ বছর ১৭ অক্টোবর নিলামে তোলা হয়। উপযুুক্ত দর না পাওয়ায় বিক্রি করা সম্ভব হয়নি। অন্যদিকে জাপানের তৈরি টয়োটা ব্র্যান্ডের সাদা রংয়ের মাইক্রোবাসের দাম ধরা হয়েছে ২৩ লাখ ৭৮ হাজার ৭৬২ টাকা। গত তিন মাসের ব্যবধানে গাড়িটি চারবার নিলামে তোলা হয়। এছাড়া জাপানের তৈরি নিশান ব্র্যান্ডের সাদা রংয়ের মাইক্রোবাসের দাম ধরা হয়েছে ২১ লাখ ৩৩ হাজার ৮৫৬ টাকা এবং নিশান এটলাস ব্র্যান্ডের রয়েল ব্লু রংয়ের পিকআপ ভ্যানের দাম ধরা হয় ৭১ লাখ ৯৮ হাজার ৩০৪ টাকা। এর আগে নিশান মাইক্রোবাস গত তিন মাসের চারবার এবং নিশান এটলাস পিকআপ ভ্যান দুইবার নিলামে তোলা হয়। প্রতিবারই উপযুক্ত দর না পাওয়ায় গাড়িগুলো বিক্রি করতে পারেনি কাস্টমস কর্তৃপক্ষ।
গাড়ি ছাড়াও নিলামে তোলা হচ্ছে টেক্সটাইল কেমিক্যাল, ড্রাগন ফল, পেপার ট্যাগ, ল্যাবরেটরি সাপ্লাইস, সেলফ এডহেসিভ টেপ, ড্রাম, স্টিল রেক, কমপ্যাক্ট পেট্রোল জেনারেটর, এল-স্কেল, কটন ইয়ার্ন, বনেট, ইলেকট্রিক যানবাহন, হ্যান্ড স্যানিটাইজার, জেন্টস আন্ডারওয়্যার, সালফিউরিক এসিড, গার্মেন্টস ফেব্রিক্স, সুয়েটার, ট্রাউজার, হুড, টি-শার্ট, টি-শার্ট (স্লিভলেস), লেডি টি-শার্ট, বেবি ফ্রগ, বেবি ট্রাউজার, পলি ব্যাগ, গার্মেন্টেস মেশিনারিজ, এক্সেসরিজ, প্যাসেঞ্জার লিফট, টেক্সটাইল স্ক্রিন প্রিন্টিং কালি, ক্যাবল, মোটরসাইকেল পার্টস, প্লাস্টিক সাইজার, সিরামিক ওয়াল টাইলস, পিভিসি শিট, স্পেয়ার পার্টস, কাটিং মেশিন, জুতা, তুলা, মেটাল বাটন, এলিভেটর স্পেয়ার পার্টস, প্লাস্টিক বাটন পণ্য, জিপার, ফিশ ফিড, বেডশিড কাভার, মেডিকেল পণ্য, বাতাস বিশুদ্ধকরণ যন্ত্র, ইঞ্জিন ও হাইড্রোলিক তেল, রোলার পার্টস ও টেবিল ফ্যানের পার্টসসহ অন্যান্য।
নিলাম শাখার কর্মকর্তারা জানান, গতকাল থেকে নিলামের ক্যাটালগ ও দরপত্র বিক্রি শুরু হয়েছে। বিডাররা (নিলামে অংশগ্রহণকারী) অফিস চলাকালীন সময়ে চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখা এবং নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠান মেসার্স কে এম কর্পোরেশনের মাঝিরঘাটের অফিস থেকে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত ক্যাটালগ ও দরপত্র সংগ্রহ করতে পারবেন। এছাড়া ঢাকার কাকরাইলে অবস্থিত শুল্ক আবগারি ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম-কমিশনারে (সদর) কার্যালয় থেকেও মূল্য পরিশোধ করে ক্যাটালগ ও দরপত্র সংগ্রহ করতে পারবেন। সংগৃহীত দরপত্র আগামী ১৫ ডিসেম্বর বেলা ২টার মধ্যে জমা দেয়া যাবে চট্টগ্রাম কাস্টমসের রাজস্ব কর্মকর্তার (প্রশাসন) কার্যালয়ে, চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে ও ঢাকার কাকরাইলে অবস্থিত শুল্ক আবগরী ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম-কমিশনারের (সদর) কার্যালয়ে। পরবর্তীতে ১৯ ডিসেম্বর বেলা আড়াইটায় বিডারদের উপস্থিতিতে দরপত্রের বাক্স খোলা হবে। নিলাম সম্পন্ন হওয়ার পর সর্বোচ্চ দরদাতাদের অনূকুলে পণ্য বিক্রির অনুমোদন দিবেন নিলাম কমিটির সদস্যরা। নিলামে অংশগ্রহণ করতে প্রতিষ্ঠানের ক্ষেত্রে দরপত্রের সাথে হালনাগাদ করা ট্রেড লাইসেন্স, ভ্যাট রেজিস্ট্রেশন সনদ, টিআইএন সার্টিফিকেটের কপি দাখিল করতে হবে। ব্যক্তির ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের কপি এবং হালনাগাদ টিআইএন সার্টিফিকেটের কপি দাখিল করতে হবে। এছাড়া ক্যাটালগে উল্লেখিত শর্ত পূরণ করে নিলামে অংশ নেয়া যাবে।
জানতে চাইলে চট্টগ্রাম কাস্টম হাউসের উপ-কমিশনার (নিলাম শাখা) আলী রেজা হায়দার দৈনিক আজাদীকে বলেন, চট্টগ্রাম বন্দরের জট নিরসনের প্রতি মাসের একাধিক নিলাম অনুষ্ঠিত হচ্ছে। সেই ধারাবাহিকতায় আগামী ১৯ ডিসেম্বর জাপানি গাড়িসহ ৬১ লট পণ্য নিলামে তোলা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধরোকেয়া দিবসে পাঁচ জয়িতাকে সম্মাননা
পরবর্তী নিবন্ধশিখা প্রজ্বলন ও স্মৃতিচারণ অনুষ্ঠান উদ্বোধন আজ