চাওয়া পাওয়ার প্রগাঢ়তায়

শামীম ফাতেমা মুন্নী | রবিবার , ৪ জুন, ২০২৩ at ৬:১৭ পূর্বাহ্ণ

জীবন অনিশ্চিত জানি তবু নিত্য নতুন রোগশোকমহামারীহানাহানিতে পরিপূর্ণ। প্রতি মুহূর্তের পরিবর্তিত এই পৃথিবীতে আমরা বেঁচে আছি এখনো আলহামদুলিল্লাহ। আমরা চাইলেই অনেক কিছু পারি, ইচ্ছেয় হোক আর অনিচ্ছেয় হোক অথচ করি না, অথবা পারি না কেন যেন!

কতদিনই বা আর বাঁচবো কারো জানা নেই, ভুলে যাই বেঁচে থাকার অনুভবটাই আনন্দময় মৃত্যুময় বিষাদের চেয়ে। মৃত্যু সুনিশ্চিত জেনেও নেক হায়াতের জন্য প্রার্থনা করি, কেননা মহান স্রষ্টা প্রার্থনা ভীষণ পছন্দ করেন। ছোট্ট এই জীবনে হিংসাবিদ্বেষঘৃণা, লোভলালসা, অভিযোগঅপবাদঅপমান, পরশ্রীকাতরতা, হেলাউপেক্ষাঅবজ্ঞা, সর্বনাশা উচ্চাকাঙ্ক্ষা, যত সব কুরিপ তুড়ি মেরে উড়িয়ে দিয়ে বেঁচে থাকার প্রতিটি মুহূর্ত আমরা চাইলেই ভরিয়ে তুলতে পারি প্রেমময় টুকরো হাসিতে মমতায়আদরভালোবাসায়প্রার্থনায়!

মানুষ চাইলে পারে না এমন কিছু নেই। আমরা সুন্দরের আরাধনায় মুহূর্ত মিশিয়ে মায়া ছড়িয়ে সময়টা আনন্দময় করে তুলতেই পারি যাতে জীবনের শেষ প্রান্তে দাঁড়িয়ে পেছন ফিরে তাকালে অনুরণিত হয় মন, উদ্বেলিত হয় যাপিত জীবনের শোকরগুজার করে।

অথচ আমরা তা করি না, করতে পারি না! কেন? সদিচ্ছা বা আন্তরিকতার অভাবে কিংবা সামর্থ্যের অসামঞ্জস্যে অথবা ইগোর কাছে আমরা হেরে যাই। এক ইগোর মাত্রাতিরিক্ত মাথাচাড়াতেই মুহূর্তে ভেঙে খানখান অজান্তে কত যে বন্ধন। জানি না চোরাবালিতে ডুবে গিয়ে, নিজের সর্বনাশ নিজেই করছি। হতাশা, কষ্টবেদনানিরানন্দকে চিরদিনের সঙ্গী করে। পরিবর্তিত পৃথিবীতে সময় বদলাচ্ছে তার ধর্মে প্রতিনিয়ত, নিজের অস্তিত্বকে যেন সেই পরিবর্তনে ভাসিয়ে না দিই আমরা। কেন অপবাদ দিয়ে আর নিয়ে, অপমানিত হয়ে নিজের সত্তাকে অপদস্থ করবো? সময়ের আদালতে নিজেকেই প্রশ্ন করতে হয় কখনো কখনো বিবেককে কাঠগড়ায় দাঁড় করিয়ে। শুধুমাত্র সদিচ্ছার প্রয়োজন, ভীষণ প্রয়োজন এই মুহূর্তে দ্বিধাহীন চিত্তে সেই ইচ্ছে ডানা মেলে দেওয়ার!

সুকুমার বৃত্তির চর্চায় নিজে মানবিক হই আগে, মানবিক করে গড়ে তুলি আমাদের পরবর্তী প্রজন্মকে মানবিক বোধটুকু দিয়ে, আমাদের সমাজ আমরাই গড়ে তুলি মানবতাবোধের স্পর্শ ছড়িয়ে দিয়ে। মায়ার ছোঁয়ায় জাগিয়ে তুলি প্রতিটি সম্পর্ক। নুয়ে পড়া প্রতিটি জীবন আনন্দিত শিহরণে ভরিয়ে দিই হোক সে লজ্জাবতী লতার মত সরল কিংবা কঠিন পাথরের মত রুক্ষ।

নিজের বিবেককে মুক্ত বিহঙ্গের মত নিষ্পাপ করে উড়াতে শিখি মনের উন্মুক্ত আকাশে সবুজ যাতে আরো সবুজাভ হয়, নীল যেন আরো সুনীল হয়ে আমাদের পৃথিবী সুন্দরতম করে ভালোবাসার রোপিত বীজে ছায়াময় করে তোলে নশ্বর ভুবনের তোমার আমার আমাদের এই নশ্বর প্রতিটি জীবন।

পূর্ববর্তী নিবন্ধচলমান জীবনে মানুষের আর্তনাদ
পরবর্তী নিবন্ধদেশ হতে দেশান্তরে