চমেক হাসপাতালে হার্ট ডিজিজ সংক্রান্ত কর্মশালা

| রবিবার , ২৭ নভেম্বর, ২০২২ at ৮:২১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের হৃদরোগ বিভাগে গতকাল দুপুরে ইন্টারভেনশনাল হার্ট ডিজিজ সংক্রান্ত এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চমেক হাসপাতাল হৃদরোগ বিভাগ, কনজেনিটাল হার্ট ডেস্ক ফাউন্ডেশন ও চট্টগ্রাম সোসাইটি অব ইন্টারভেনশনাল কার্ডিওলজি যৌথভাবে কর্মশালাটির আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাধীনতা চিকিৎসক পদকপ্রাপ্ত পেডিয়াট্রিক ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা. নুরুন নাহার ফাতেমা। কর্মশালায় তিনি বলেন, কনজেনিটাল হার্ট ডিজিজ হলো জন্মগত হৃদরোগ। এটি শিশুদের নয়, বড়দেরও জন্মগত হৃদরোগ হতে পারে। আজকে (গতকাল) আমি ৫ জনের জন্মগত হৃদপিণ্ডের ছিদ্রে ইন্টারভেনশন করে ডিভাইস স্থাপন করেছি। দেখা গেছে, এই ৫ জনের মধ্যে শিশু রয়েছে একজন। এছাড়া আমাদের কনজেনিটাল হার্ট ডেস্ক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিনামূল্যে গরীব রোগীদের ডিভাইসসহ চিকিৎসা সহায়তা দিচ্ছি। একটি বিষয় হলো, জন্মগত হৃদরোগ অনেকের দেরিতে ধরা পড়ে। এটি নির্ভর করে রোগের মাত্রার ওপর। সাধারণত জন্মগত হৃদরোগ থাকলে শিশুরা সহজেই ঠাণ্ডা-কাশি, নিউমোনিয়া ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়। জন্মের পর এ ধরনের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান ডা. আশীষ দে’র সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক ডা. আনিসুল আওয়ালের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান, চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার, চমেক হাসপাতাল শিশু স্বাস্থ্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রেজাউল করিম, চমেক উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাফিজুল ইসলাম, হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. রিজোয়ান রেহান। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান করেন হৃদরোগ বিভাগের রেজিস্ট্রার ডা. রাজিব দে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআল্লামা শেরে বাংলা (রহ.) হেফজখানার ছাত্রদের দস্তারে ফজিল প্রদান অনুষ্ঠান
পরবর্তী নিবন্ধনীরু বালা বড়ুয়া