চমেক হাসপাতালের ২০ সদস্যের কুইক রেসপন্স টিম

৯ ওয়ার্ডে বিশেষ প্রস্তুতি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৫ অক্টোবর, ২০২২ at ৭:৫৪ পূর্বাহ্ণ

ঘূর্ণিঝড় সিত্রাং পরিস্থিতিতে জরুরি চিকিৎসা সেবায় ২০ সদস্যের কুইক রেসপন্স টিম গঠন করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ারে (ওসেক) খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। পাশাপাশি ৯টি ওয়ার্ডকে আলাদা টিম গঠনসহ বিশেষ ভাবে প্রস্তুত থাকার নির্দেশনা দেয়া হয়েছে। চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান এসব তথ্য নিশ্চিত করেছেন। দুর্যোগকালীন সৃষ্ট পরিস্থিতিতে আহত রোগীদের দ্রুত ও সার্বিক চিকিৎসা সেবা নিশ্চিতকরণে কুইক রেসপন্স টিম কাজ করবে বলে জানান হাসপাতাল পরিচালক।
হাসপাতাল সূত্রে জানা গেছে, সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. মতিয়ার রহমানকে সভাপতি করে নিউরোসার্জারী, অর্থোপেডিক্স, গাইনী অ্যান্ড অবস, এনেসথেসিয়া, রেডিওলজি, প্যাথলজি, শিশু সার্জারী, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারীসহ ১৩ বিভাগীয় প্রধানকে সদস্য রেখে ২০ সদস্যের কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে। হাসপাতালের উপ-পরিচালক ডা. অংসুই প্রু মারমা এ টিমের প্রধান সমন্বয়কারী। অন্যান্যের মাঝে সিনিয়র স্টোর অফিসার, ওসেক-এর সিনিয়র মেডিকেল অফিসার, সেবা তত্ত্বাবধায়ক (নার্সিং সুপারিন্টেনডেন্ট) এবং ওয়ার্ড মাস্টারকে এ টিমের সদস্য হিসেবে রাখা হয়েছে।
৯টি ওয়ার্ডে বিশেষ প্রস্তুতি :
কুইক রেসপন্স টিম গঠনের পাশাপাশি ৯টি বিভাগকে আলাদা আলাদা টিম গঠন করে বিশেষ ভাবে প্রস্তুত থাকার নির্দেশনা দিয়েছে হাসপাতাল প্রশাসন। সার্জারী, অর্থোপেডিঙ, ম্যাঙিলোফেসিয়াল সার্জারী, থোরাসিক সার্জারী, শিশু সার্জারী, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারী, নিউরোসার্জারী, চক্ষু এবং নাক-কান-গলা (ইএনটি) বিভাগকে বিশেষভাবে প্রস্তুত থাকতে বলা হয়েছে বলে জানান চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান। এসব বিভাগকে ডাক্তার, নার্স ও কর্মচারীদের সমন্বয়ে আলাদা আলাদা টিম গঠন করে জরুরি চিকিৎসার জন্য প্রস্তুত থাকতে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।
ওসেকে বিশেষ কন্ট্রোল রুম :
ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে জরুরি চিকিৎসা সেবা ও সকল বিভাগের সাথে সমন্বয়, রেজিস্ট্রেশনসহ যাবতীয় লজিস্টিক সাপোর্ট প্রদানে হাসপাতালের ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ারে (ওসেক) বিশেষ কন্ট্রোল রুমও খোলা হয়েছে। কন্ট্রোল রুমে প্রধান সমন্বয়কের দায়িত্বে থাকছেন হাসপাতালের উপ-পরিচালক ডা. অংসুই প্রু মারমা। তিন জন সহকারী পরিচালক, উপ-সেবা তত্ত্বাবধায়ক, প্রশাসনিক কর্মকর্তা ও একজন ওয়ার্ড মাস্টারকে কন্ট্রোল রুমের দায়িত্ব দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি সুনাক
পরবর্তী নিবন্ধচিনির দামে সেঞ্চুরি