প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি সুনাক

২৮ অক্টোবর শপথ গ্রহণ

| মঙ্গলবার , ২৫ অক্টোবর, ২০২২ at ৭:৫৪ পূর্বাহ্ণ

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পর পেনি মর্ডান্টও কনজারভেটিভ পার্টির নেতৃত্বের সম্ভাব্য লড়াই থেকে নাম প্রত্যাহার করে নেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় দলটির নেতা নির্বাচিত হয়েছেন সাবেক চ্যান্সেলর ঋষি সুনাক। আগামী ২৮ অক্টোবর শপথ গ্রহণ করবেন তিনি।
এর মধ্য দিয়ে প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে চলেছেন তিনি। মাত্র সাত সপ্তাহ আগে কনজারভেটিভ দলের নির্বাচনে লিজ ট্রাসের কাছে হারের পর এবার তিনি জয়ী হলে ফিরে এলেন। খবর বিডিনিউজের।
ইতিহাস সৃষ্টি করে যুক্তরাজ্যের প্রথম এশিয়ান এবং এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে মাত্র ৪২ বছর বয়সে সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রীও হচ্ছেন সুনাক। তার প্রতিদ্বন্দ্বী পেনি মর্ডান্ট গতকাল সোমবার এক বিবৃতিতে নাম প্রত্যহারের ঘোষণা দেন। এর পরপরই কনজারভেটিভ পার্টির ১৯২২ কমিটির প্রধান গ্রাহাম ব্রাডি দলের নতুন নেতা হওয়ার লড়াইয়ে নাম জমা দেওয়া একমাত্র প্রার্থী হিসেবে ঋষি সুনাকের নাম ঘোষণা করেন এবং বলেন, তিনি হচ্ছেন দলের নতুন নেতা।
আজ মঙ্গলবার তাকে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। সুনাক টোরি (কনজারভেটিভ) এমপিদের অর্ধেকেরও বেশি জনের সমর্থন পেয়েছেন। অন্যদিকে, পেনি মর্ডান্ট এমপিদের কাছ থেকে প্রয়োজনীয় ১০০ সমর্থন জোগাড় করতে না পেরে প্রতিযোগিতা থেকে সরে যান। এক বিবৃতিতে সুনাককে পূর্ণ সমর্থন দেন তিনি।
সুনাক যে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হতে চলেছেন, তা আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল। লড়াই থেকে বরিস জনসন সরে যাওয়ার পর কার্যত নিয়মরক্ষার লড়াই ছিল সুনাকের। কারণ, মরডান্টের পক্ষে ১০০ এমপির সমর্থন জোগাড় করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধসিত্রাং মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর
পরবর্তী নিবন্ধচমেক হাসপাতালের ২০ সদস্যের কুইক রেসপন্স টিম