চবি হলুদ দলের সভা বয়কট ৩০ প্রফেসরের

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ২৪ জানুয়ারি, ২০২৩ at ৪:৫২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আওয়ামীবামপন্থী শিক্ষকদের নীতিনির্ধারণী সংগঠন হলুদ দলের ‘স্ট্যান্ডিং কমিটি’র ডাকা সাধারণ সভা বয়কট করেছেন ৩০ জন প্রফেসর। মেয়াদোত্তীর্ণ কমিটি, গঠনতন্ত্রের প্রতি শ্রদ্ধা প্রদর্শন না করাসহ আটটি অভিযোগ উল্লেখ করে এ সভাকে ‘অবৈধ’ বলে অভিহিত করেছেন ৩০ জন সিনিয়র শিক্ষক। গতকাল সোমবার এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারণী সংগঠন হলুদ দলের গঠনতন্ত্র অনুযায়ী বর্তমান পরিচালনা কমিটির মেয়াদোত্তীর্ণ হওয়ায় এবং কতিপয় সদস্যের দলের গঠনতন্ত্রের প্রতি শ্রদ্ধা প্রদর্শন না করে দীর্ঘদিন যাবত পরিচালনা কমিটির দায়িত্বকে ধরে রেখে ব্যক্তিস্বার্থ চরিতার্থ করা এবং ব্যক্তি এজেন্ডা বাস্তবায়ন করার জন্য দল পরিচালনা করে আসায় হলুদ দলের অস্তিত্ব আজ সংকটের মুখে এবং দলের গণতান্ত্রিক এবং উদারনৈতিক ঐতিহ্য আজ ভূলুণ্ঠিত।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, স্ট্যান্ডিং কমিটির কতিপয় সদস্য দলীয় গঠনতন্ত্রের কোনো ধরনের তোয়াক্কা না করে ০৬/০৪/২০১৯ তারিখ থেকে দলকে জবরদখল করে কাজ করছে। স্ট্যান্ডিং কমিটির সদস্য সংখ্যা ১৫ জন হওয়ার কথা থাকলেও অবসর ও ছুটি জনিত কারণে বর্তমানে ৫ জন সদস্য নেই। তাছাড়াও সম্প্রতি আরও দুইজন শিক্ষক স্ট্যান্ডিং কমিটি থেকে পদত্যাগ করেছে। এছাড়াও কমিটিতে প্রভাষক, সহকারী অধ্যাপক এবং সহযোগী অধ্যাপক ক্যাটেগরীতে কোনো প্রতিনিধি নেই। ইঞ্জিনিয়ারিং অনুষদ, ব্যবসা প্রশাসন ও বিজ্ঞান অনুষদের কোনো প্রতিনিধি নেই। আরও বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে কোনো অনুষ্ঠানের আয়োজন নেই। কমিটি বিশ্ববিদ্যালয় পরিবার, দেশের সার্বিক শিক্ষা ব্যবস্থা ও সমাজ সংস্কারে দিকনির্দেশনা সম্পর্কে উপেক্ষা করে যাচ্ছেন। তবে আটটি অভিযোগই ভিত্তিহীন বলে দাবি করেছেন হলুদ দলের আহবায়ক মো. সেকান্দর চৌধুরী। তিনি বলেন, হলুদ দলের নির্বাচনের দাবি ওনারা জানিয়েছেন। নির্বাচনের প্রসেসিং চলছে। দলের স্ট্যান্ডিং কমিটির মতামতের ভিত্তিতেই নির্বাচন হবে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী কিংবা বিভিন্ন জাতীয় দিবসে হলুদ দল সক্রিয় ছিল না, এটাও ভিত্তিহীন অভিযোগ। প্রত্যেক জাতীয় প্রোগ্রামে দলের ব্যানারে না হলেও আমাদের সরব উপস্থিতি ছিল। এর আগে, গত বছরের ১২ নভেম্বর পাঁচ বছর আগে নির্বাচিত হওয়া ‘স্ট্যান্ডিং কমিটি’র নতুন নির্বাচন চেয়ে আহ্‌বায়ক বরাবর চিঠি দিয়েছেন হলুদ দল সমর্থিত বিশ্ববিদ্যালয়ের ২০১ জন শিক্ষক।

পূর্ববর্তী নিবন্ধকাউন্সিলরদের সঙ্গে মেয়রের বৈঠক সাইবার নিরাপত্তার সক্ষমতা বৃদ্ধিতে জোর
পরবর্তী নিবন্ধপুলিশ সোর্স কায়েস হত্যায় জড়িত ৬ জন গ্রেপ্তার